Home সারাদেশ জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কলাপাড়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কলাপাড়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

46

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: “নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’’ এ প্রতিপাদ্য বিষয় নিয়ে পটুয়াখলীর কলাপাড়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভ অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১ টায় উপজেলা পরিষদ সভা কক্ষে জাতীয় মৎস্য সপ্তাহ বাস্তবায়ন কমিটি এর আয়োজন করে। এ মতবিনিময় সভার সভাপতিত্ব করেন জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন সংক্রান্ত উপজেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.জাহাঙ্গীর হোসেন। অতিথি হিসেবে বক্তব্য রাখেন সভাপতি কলাপাড়া প্রেসক্লাবের মো.হুমায়ুন কবির, সাংবাদিক গোফরান পলাশ, মিলন কর্মকার রাজু, নাহিদুল হক ও ইউএস এইড ওয়ার্ল্ড ফিশ (ইকোফিশ-২) এর সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি প্রমুখ। মতবিনিময় সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা। এ সময় প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ২৪ জুলাই থেকে ৩০ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন করা হবে। এ উপলক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন সংক্রন্ত উপজেলা কমিটি সাংবাদ সম্মেলন, মতবিনিময় সভা, বর্ন্যাঢ্য সড়ক র‌্যালী, উদ্বোধনী আনুষ্ঠান, আলোচনাসভা, মাছের পোন অবমুক্তকরন, স্থানীয় পর্যায় সফল মৎস্য চাষী ও উদ্যোক্তাদের পুরস্কার প্রদান, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্যচিত্র, সুফল ভোগীদের প্রশিক্ষন, বিভিন্ন উপকরন ও জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, সরকারের বাস্তব মুখী কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। দেশের মোট জনগোষ্ঠীর ১২ শতাংশের অধিক এ সেক্টরের বিভিন্ন কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত থেকে জীবন জীবিকা নির্বাহ করছে। মৎসজাত উৎস্য থেকে প্রানীজ আমিষের চাহিদা পুরন দারিদ্র্য বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধির লক্ষে বর্তমান সরকার সুনির্দিষ্ট বাস্তবায়ন করছে। মৎস্য খাতের এ অনন্য সফলতা ধরে রাখার লক্ষ্যে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহন করেছে। সেগুলো হলো জাটকা সংরক্ষন ও ইলিশ সম্পদ উন্নয়ন, অভ্যন্তরীণ জলাশয়ের আবাসস্থল উন্নয়ন ও প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষন পরিবেশ বান্ধব চিংড়ি চাষ সম্প্রসারন সামুদ্রিক মৎস্য সম্পদের সহনশীল আহরন, উন্নয়ন ও বাবস্থাপনা এবং স্বাস্থ্যকর ও নিরাপদ মাছ সরবারহ এবং মৎস্য ও মৎস্যজাত পন্য রপ্তানি। তবে মৎস্য খাত বর্তমান সরকারের একটি অন্যতম অগ্রধিকারভুক্ত খাত। বৈশ্বিক মহামারী জনিত প্রতিকূল পরিবেশে দেশের বিপুল জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরন ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষে এ খাতে পরিকল্পিত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে বলে তিনি জানান।