Home জাতীয় শ্রমিকনেতাদের মুক্তি বিক্ষোভ সমাবেশ

শ্রমিকনেতাদের মুক্তি বিক্ষোভ সমাবেশ

26

ডেস্ক রিপোর্ট: সোমবার, সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড কেন্দ্র এর উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় সভাপতি ইদ্রীস আলী পরিচালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য এম এ শাহীন, জালাল হাওলাদার, জয়নাল আবেদিন, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সিকান্দার হায়াৎ, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি দ্বীপক শীল, চৈতি গ্রুপের আশিক জিন্স এ্যাপারেলস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি জাহানারা ইমাম, নাইস এ্যাপারেলস শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি শফিকুল ইসলাম (পাঙ্খা) আশিক ড্রেস ডিজাইন লিঃ শ্রমিক কর্মচারী ইউনিয়নের সহ-সভাপতি ফাহিমা আক্তার প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন, গত ১৬ ডিসেম্বর ২০২২ ইং তারিখ কারখানা ছুটির পর কারখানার গেইটে মালিক পক্ষের নির্দেশে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক সবুজ মিয়া এবং আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ বাচ্চু মিয়ার এর উপর হামলা হয়, এবং তাদেরকে মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার ও হয়রানি করা হয়।

গত ১৬ জুলাই ২০২৩ নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড শ্রমিক কর্মচারি ইউনিয়ন এর সভাপতি সফিকুল ইসলাম দুপুরের খাবার বিরতি শেষ করে কারখানায় প্রবেশের সময় কারখানার গেইটে মালিক পক্ষের নির্দেশে সফিকুল ইসলাম এর উপর হামলা হয়েছে ।

এই বিষয়ে শ্রমিকরা, দক্ষিনখান থানা ও সরকারের বিভিন্ন দপ্তরে বারবার লিখিত ভাবে জানানো হলেও কোন প্রতিকার পাইনি। অন্যদিকে শ্রমিকদের উপর সন্ত্রাসী দিয়ে হামলা করা হচ্ছে। সন্ত্রাসীদের গ্রেফতার না করে গত ২১ জুলাই ২০২৩ ইং তারিখ গভীর রাতে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক সবুজ মিয়া ও ২২ জুলাই ২০২৩ ইং তারিখ গভীর রাতে শ্রমিকনেতা বিল্লাল হোসেনকে গ্রেফতার করা হয়েছে। যার পরিপ্রেক্ষিতে শ্রমিকরা বর্তমানে আতঙ্কে জীবন যাপন করছে।

বক্তারা আরও বলেন, অবিলম্বে আশিক ড্রেস ডিজাইন লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়ন এর সভাপতি কামরুল হাসান ও সাধারণ সম্পাদক সবুজ মিয়া ও শ্রমিকনেতা বিল্লাল হোসেনকে মুক্তি ও শ্রম আইনের ২০০৬ এর ১৩ (১) ধারা অবৈধ নোটিশ প্রত্যাহার করে আশিক জিন্স এ্যাপারেলস লিমিটেড, আশিক ড্রেস ডিজাইন লিমিটেড, নাইস এ্যাপারেলস ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড বন্ধ কারখানা চালু ও শ্রমিকদের উপর হামলা-মামলা-গ্রেফতার বন্ধ ও সন্ত্রাসীদের গ্রেফতার করার জোর দাবী জানান ।