Home রাজনীতি মোড়ে মোড়ে ডিলে-ডালা অবস্থান-অবরোধের প্রতিবাদে শান্তি সমাবেশ করেছে আ‘লীগ

মোড়ে মোড়ে ডিলে-ডালা অবস্থান-অবরোধের প্রতিবাদে শান্তি সমাবেশ করেছে আ‘লীগ

42

স্টাফ রিপোটার: বিএনপি-জামায়াতের ডাকা চতুর্থ দফা অবরোধের প্রতিবাদে শেষদিনে রাজপথে শান্তি সমাবেশ করছেন আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। একইসঙ্গে ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ দলীয় কার্যালয়ের সামনে মিছিলে যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যবীজী লীগ, কৃষক লীগ, তাঁতী লীগের নেতাকর্মীরাও মিছিলে অংশগ্রহণ করেন। তবে রাজধানীর মোড়ে মোড়ে নেতাকর্মীদের নেয়া অবস্থান ছিল একেবারেই ডিলে-ডালে। শুধুমাত্র ঢাকার প্রবেশপথগুলোতে মনোনয়ন প্রত্যাশী নেতারা পৃথক পৃথকভাবে অবস্থান ও মিছিল করে নিজেদের শক্তির জানান দিয়েছে। সোমবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে এই শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। এরআগে দক্ষিণ আওয়ামী লীগের আওতাভুক্ত ওয়ার্ড ও ইউনিট থেকে সকাল থেকেই বঙ্গবন্ধু এভিনিউয়ে আসতে থাকেন নেতাকর্মীরা।
শান্তি সমাবেশে আগত নেতাকর্মীরা জানান, বিএনপি-জামায়াতের ধ্বংসাত্বক রাজনীতিকে প্রতিহত করতে রাজপথে ঐক্যবদ্ধ রয়েছে আওয়ামী লীগ। বিএনপির যে কোনো ধরনের নৈরাজ্যকে কঠোর হস্তে দমন করা হবে। বঙ্গবন্ধু এভিনিউতে শান্তি সমাবেশ কর্মসূচিতে অংশ নিয়ে দলের নেতারা বলেন, বিএনপির কোমর ভেঙে গেছে। ক্ষমতায় আসতে হলে তাদেরকে অবশ্যই নির্বাচনে আসতে হবে। এসময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, ২৮ অক্টোবর থেকে বাংলাদেশে একটি নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি করার লক্ষে প্রধান বিচারপতির বাসভবন, হাসপাতালে হামলা হয়েছে, পুলিশকে সাপের মত পিটিয়ে মারা হয়েছে। একজন সাংবাদিককে মাটিতে ফেলে সাপ পেটানোর মত করে পেটানো হয়েছে। এটা কোনো রাজনৈতিক দলের কার্যক্রম হতে পারে না। আমাদের দলের নারী কর্মীদের কাপড় ধরে টানা টানি করা হয়েছে। আগুনে পুড়ে এরা হত্যা করছে। অ্যাম্বুলেন্সে হামলা করা হয়েছে। আলকায়দার মত গোপন আস্তানা থেকে অবরোধের নামে বাসে আগুন ও পেট্টোল বোমা দেয়ার কর্মসূচি দিচ্ছে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এমন অভিযোগ করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড.হাছান মাহমুদ। তিনি বলেন, আল কায়দার মত গোপন আস্তানে থেকে অবরোধের নামে বাসে আগুন ও পেট্টোল বোমা হামলার কর্মসূচি দিচ্ছেন রিজভী। যতদিন এ চোরাগোপ্তা হামলা চলবে ততদিন গ্রেফতারও চলবে। নির্বাচনের আগে ভোট বানচালের ষড়যন্ত্র শক্ত হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি দেন আওয়ামী লীগ নেতারা। শান্তি সমাবেশে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগে সভাপতি আবু আহমেদ মান্নাফি এবং সাধারণ সম্পাদক হুমায়ন কবিরসহ আরও অনেকে। এদিকে রাজধানীর প্রবেশপথ যাত্রাবাড়ীতে নেতাকর্মীদের নিয়ে মিছিল করেছে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু। এতে উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের নেতা জিয়াউদ্দিন জিয়া, ৪৫ নম্বর ওয়ার্ড যুবলীগের সভাপতি শেখ মনিরুজ্জামান রবিন প্রমুখ। এদিন বিএনপি-জামায়াতের চতুর্থ দফায় ফের ৪৮ ঘণ্টার অবরোধের প্রতিবাদে রাজধানীর জয়কালী মন্দিরের সামনে সর্তক অবস্থায় চেয়ার পেতে বসে অবস্থান নিয়েছেন ওয়ারী থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাবলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন। এতে আরও উপস্থিত ছিলেন ৩৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন, ৩৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাকসুদ আহমেদ আতাউল, ওয়ারী থানা আওয়ামী লীগের সহ সভাপতি মঈনুদ্দিন আহমেদ ও মঞ্জুরুল আহমেদ, মহিলা সম্পাদক পারভীন আক্তার, ওয়ারী থানা ছাত্রলীগের সাবেক সহসভাপতি মো: আবু তাহের রিমন সহ স্থানীয় নেতৃবৃন্দ।
অবরোধবিরোধী মোটরসাইকেল-মাইক্রোবাস র‌্যালী: বিএনপি ও জামায়াতের ডাকা ৪৮ ঘন্টার অবরোধের প্রতিবাদে রাজধানীর ডেমরায় শান্তিপূর্ণভাবে মোটরসাইকেল-মাইক্রোবাস র‌্যালী করেছেন ঢাকা-৫ আসনের প্রয়াত এমপি হাবিবুর রহমান মোল্লার বড় ছেলে আলহাজ্ব মশিউর রহমান মোল্লা সজল। তিনি ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। গতকাল সোমবার বেলা ১১টায় কোনাপাড়া বাস্ট্যান্ড থেকে এ কর্মসূচী শুরু হয়। এতে প্রায় ২ হাজার মোটরসাইকেল ও ১২০ টি মাইক্রোবাস-প্রাইভেট অংশ নেয়। পরে অবরোধবিরোধী প্রতিবাদ শুভাযাত্রাটি ঢাকা-৫ আসনের ১৪ টি ওয়ার্ডের গুরুত্বপূর্ন পয়েন্ট ও প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগ ও সহযোগী অঙ্গ সংগঠনের নেতারা অংশ নেয়। এতে উপস্থিত ছিলেন ৬৪ নং ওয়ার্ড কাউন্সিলর মো. মাসুদুর রহমান মোল্লা, ৬৯ নং ওয়ার্ড কাউন্সিলর সালাহ্ উদ্দিন আহম্মেদ, ডেমরা থানা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিলুফা ইয়াসমিন লাকী, বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মাফফুজুর রহমান মোল্লা শ্যামল, সাবেক সাধারণ সম্পাদক রায়হান জামিল রিপন, ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগের যুগ্ম আহবায়ক হাসান মাহমুদ অপু, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগ নেতা নজরুল ইসলাম বাবু, ৬৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পদপ্রার্থী মো: সোহেল খানসহ বিভিন্ন ওয়ার্ড ও ইউনিট আওয়ামী লীগ ও সহযোগী অংগ সংগঠনের নেতৃবৃন্দরা।