Home মতামত ছাত্রলীগের ইতিহাসই বাঙালির ইতিহাস

ছাত্রলীগের ইতিহাসই বাঙালির ইতিহাস

138

মো: তাসনিমুল হাসান রাহাত :

বাংলাদেশের সব ইতিহাস-অর্জনের সাক্ষী, আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দেওয়া গর্বের ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল। গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের দীর্ঘ এই পথচলায় মহান মুক্তিযুদ্ধসহ দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠনটি।

বাংলা, বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৪৮ সালের ৪ জানুয়ারি বাংলাদেশ ছাত্রলীগের জন্ম হয়। প্রতিষ্ঠার শুরুতে সংগঠনটির নাম ছিল ‘পূর্ব পাকিস্তান ছাত্রলীগ’। দেশ স্বাধীন হওয়ার পর এটি ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নামে কার্যক্রম শুরু করে।

বাংলাদেশ ছাত্রলীগ তার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৫২-এর ভাষা আন্দোলন, ৫৪-এর প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮-এর আইয়ুব বিরোধী আন্দোলন, ৬২-এর শিক্ষা আন্দোলন, ৬৬-এর ৬ দফার পক্ষে গণ-অংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ৬৯-এর গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, ৭০-এর নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ এবং ৭১-এর মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে। এই একবিংশ শতকে ছাত্রলীগের ভূমিকা অপরিসীম। করোনা মহামারীতে জনসচেতনতা, বিনামূল্যে মাস্ক বিতরনী, জয় বাংলা অক্সিজেন সার্ভিস, দরিদ্র মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ, হ্যালো ছাত্রলীগ বলছি কল সেন্টার, রমজানের বিনামূল্যে ইফতার বিতরণ, বিনা মূল্যে প্রান্তিক কৃষকের ধান কাটা সহ বিভিন্ন সেবামূলক কার্যক্রমের মধ্যে দিয়ে বাংলাদেশ ছাত্রলীগের আজ উপমহাদেশের সর্ববৃহৎ শ্রেষ্ঠ ছাত্র সংগঠনে পরিণত হয়েছে।

-লেখক: শিক্ষার্থী, আইন বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ।