Home রাজনীতি চার দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু,মাঠে আওয়ামী লীগ

চার দফায় বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধ শুরু,মাঠে আওয়ামী লীগ

98

স্টাফ রিপোটার: সারাদেশে বিএনপি-সমমনাদের চার দফার অবরোধ সকাল ৬ টা থেকে চলছে। পূর্ব ঘোষিত ৪৮ ঘণ্টার এই কর্মসূচিতে সড়ক, রেল ও নৌপথ অবরোধের ঘোষণা দিয়েছে সরকার বিরোধী দলগুলো। তবে বরাবরের মতো এবারও অবরোধের প্রতিবাদে মাঠে অবস্থান নিয়েছে আওয়ামী লীগ।
রোববার (১২ নভেম্বর) ভোর ৬টা থেকে শুরু হওয়া এই অবরোধ চলবে মঙ্গলবার (১৪ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত।
এদিকে অবরোধ কর্মসূচি শুরুর আগেই ঢাকা ও ঢাকার বাইরে আগুন দেয়া হয়েছে ৭টি গাড়িতে। রাজধানীর আরামবাগ, গাবতলী, গুলিস্তান, শেরে বাংলানগর, যাত্রাবাড়ি ও মিরপুরে যাত্রীবাহী ৬টি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।
অবরোধের আগের দিন শনিবার (১১ নভেম্বর) রাত সাড়ে ৮টার দিকে নটরডেম কলেজের সামনে লাল সবুজ পরিবহনে আগুন দেয়া হয়। এর ১০ মিনিট পর আগুন দেয়া হয় গাবতলী বাসস্ট্যান্ডের সামনে গাবতলী এক্সপ্রেসের একটি বাসে। কিছুক্ষণ পর গুলিস্তানে সুন্দরবন স্কয়ারের সামনে আরেকটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।
এছাড়া যাত্রীবাড়ী, শেরে বাংলানগর, মিরপুর এবং ঢাকার বাইরে গাজীপুরে একটি পিকআপে আগুন দেয়া হয়েছে। যাত্রাবাড়ীর ঘটনায় দগ্ধ একজনকে ভর্তি করা হয়েছে বার্ন ইনস্টিটিউটে।
এর আগে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে আইনশৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীন দল হামলা করেছে এমন অভিযোগ এনে তিন দফায় দেশব্যাপী হরতাল-অবরোধ পালন করে সরকার বিরোধীরা।
এদিকে বিরোধী দলের ডাকা অবরোধ কর্মসূচিতে জনজীবন স্বাভাবিক রাখার চেষ্টা অব্যাহত রেখেছে সরকার। রাজধানীসহ সারাদেশে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। দূরপাল্লার গাড়িতে দেয়া হচ্ছে বাড়তি নিরাপত্তা।
অবরোধে ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। মালিক সমিতি বাস চলাচল স্বাভাবিক রাখার ঘোষণা দিলেও যাত্রী সংকটে দূরপাল্লার বাস চলছে কম। রাজধানীতেও যাত্রী সংখ্যা কম থাকায় গণপরিবহনের সংখ্যা কম।
এদিকে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধে সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। রোববার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে
আওয়ামী লীগের নেতারা অবস্থান নেন এবং বিক্ষোভ মিছিল করে। এছাড়া স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, মৎস্যবীজী লীগ, কৃষক লীগ, তাঁতী লীগের নেতারাও অবস্থান নেন এবং বিক্ষোভ মিছিল করেন। এদিন সকাল সাড়ে ৮টা থেকে রাজধানীর গুলিস্তানে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এবং থানা-ওয়ার্ড ও ইউনিটের নেতারা ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশধারে অবরোধের বিরুদ্ধে অবস্থান নেন।
সকাল ৯টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদের নেতৃত্বে একটি বিশাল মিছিল বের হয়। এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান সিরাজ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েতুল ইসলাম স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, সদস্য শহিদুল ইসলাম মিলনসহ আরও অনেকে। এছাড়া আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদও মিছিলে অংশ নেন।
এদিকে অবরোধের প্রতিবাদে যাত্রাবাড়ীতে সর্তক অবস্থান নিয়ে মিছিল করেছে ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু। এতে উপস্থিত ছিলেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের নেতা জিয়াউদ্দিন জিয়া, ৪৫ নং ওয়ার্ড যুবলীগের সভাপতি শেখ মনিরুজ্জামান রবিন, মৎসজীবি লীগ নেতা সাদ্দাম হোসেন, শ্রমিক নেতা আবুল হোসেন, সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আবদুল আজিজ প্রধান সহ আরও অনেকে। পরে একটি মিছিল বের হয়। মিছিলটি সায়দাবাদ, জনপদ মোড়, শহীদ ফারুক সড়কের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিএনপি-জামাতের ডাকা ৪৮ ঘন্টার অবরোধের প্রতিবাদে বিক্ষোভ মিছিলটি
আবারও যাত্রাবাড়ীতে এসে শেষ হয়।