Home সাহিত্য ও বিনোদন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কমিটি গঠিত

চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কমিটি গঠিত

31

ডেস্ক রিপোর্ট : ‘সংস্কৃতি হোক সমাজ বদলের হাতিয়ার’ এই শ্লোগানকে উপজীব্য করে আজ ৪ ফেব্রুয়ারি দিনব্যাপী ৮/৪-এ সেগুনবাগিচাস্থ ভ্যানগার্ড মিলনায়তনে চারণ সাংস্কৃতিক কেন্দ্রের প্রথম কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়।
চারণের কেন্দ্রীয় ইনচার্জ নিখিল দাসের সভাপতিত্বে কাউন্সিলে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, বীর মুক্তিযোদ্ধা কমরেড খালেকুজ্জামান, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য ও ঢাকা মহানগর আহ্বায়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ, চারণের কেন্দ্রীয় সংগঠক জাকির হোসেন, শাহজাহান কবীর, আব্দুল্লাহ আল মামুন তাজু, কামরুজ্জামান ভ‚ইয়া, জসিম উদ্দিন, বিপুল কুমার দাস, অর্জুন দাস প্রমুখ।
কমরেড খালেকুজ্জামান বলেন, দেশ আজ চরম সংকটে নিপতিত। চরম কর্তৃত্ববাদী শাসনে গণতন্ত্র আজ নির্বাসিত। গুম, খুন, দুর্নীতি, লুটপাট স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিরোধী মতকে দমনের জন্য ডিজিটাল নিরাপত্তা আইনের মতো কালো আইন জারি করা হয়েছে। নির্বাচন কমিশনসহ সকল সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে দেয়া হয়েছে। অংশীজন, সুশীল সমাজ, রাজনৈতিক দলগুলোর মতামত উপেক্ষা করে আবার ক্ষমতা করায়ত্ত¡ করার অংশ হিসেবে নির্বাচন কমিশন গঠন আইন প্রণয়ন করেছে। নিত্যপণ্যের বাজার ঊর্ধ্বমুখী। বাজার নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণ ব্যর্থ।
তিনি আরও বলেন, বর্তমানের ভোগবাদী সংস্কৃতি মানুষের মানবিক মূল্যবোধ ও সংস্কৃতিকে ধ্বংস করেছে। সরকারের সর্বোচ্চ মহল থেকে অপসংস্কৃতি ও মৌলবাদী সংস্কৃতিকে পৃষ্ঠপোষকতা দেয়া হচ্ছে। পর্ণগ্রাফি শিশু-কিশোরদের গ্রাস করে চলেছে। ধর্মীয় অনুষ্ঠানে দেয়া সাম্প্রদায়িক বক্তব্য, নারী বিদ্বেষী বক্তব্য ইউটিউবে ছড়িয়ে পড়েছে। এ তৎপরতা রোধ করতে সরকারের কোন উদ্যোগ নেই। বর্তমান সরকারের চরম ফ্যাসিবাদী সংস্কৃতি, ভোগবাদী ও মৌলবাদী সংস্কৃতির বিরুদ্ধে সুস্থ ও বিপ্লবী ধারার সাংস্কৃতিক কর্মীদের রাজপথে লড়াই করতে হবে। আজকে সংস্কৃতি অঙ্গনের মহীরুহ হিসেবে যারা পরিচিত, তারা যখন বর্তমান সরকারের অপশাসনের কাছে নিজেদের আত্মসমর্পণ করেছে তখন চারণের নেতাকর্মীদের এগিয়ে আসতে হবে, রাজপথে লড়াই জোরদার করতে হবে। সমাজ পরিবর্তনের পরিপূরক সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে চারণকে উদ্যোগী ভ‚মিকা নিয়ে এগিয়ে আসতে হবে।
কাউন্সিলে নিখিল দাসকে সভাপতি ও জাকির হোসেনকে সাধারণ সম্পাদক করে ২২ সদস্য বিশিষ্ট চারণ সাংস্কৃতিক কেন্দ্রের নব নির্বাচিত কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। পরে চারণ শিল্পীরা গান, আবৃত্তি করেন।