Home বিজ্ঞান ও প্রযুক্তি গুগল অ্যাকাউন্ট পরিবর্তন করবেন যেভাবে

গুগল অ্যাকাউন্ট পরিবর্তন করবেন যেভাবে

49

ডেস্ক রিপাের্ট: অনেকেই একাধিক গুগল অ্যাকাউন্ট ব্যবহার করেন। কম্পিউটার বা স্মার্টফোনে একাধিক গুগল অ্যাকাউন্ট ব্যবহার করা গেলেও একটি অ্যাকাউন্ট ডিফল্ট হিসেবে নির্বাচন করা থাকে। এই ডিফল্ট অ্যাকাউন্ট মূলত ব্রাউজারের প্রাইমারি অ্যাকাউন্ট হিসেবে কাজ করে। তাই ইউটিউবসহ গুগলের বিভিন্ন সুবিধা চালুর সময় এই অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে ব্যবহার করে গুগল। তবে চাইলেই ডিফল্ট অ্যাকাউন্ট পরিবর্তন করে অন্য অ্যাকাউন্ট যুক্ত করা যায়। গুগলের ডিফল্ট অ্যাকাউন্ট পরিবর্তনের পদ্ধতি দেখে নেওয়া যাক—
গুগল অ্যাকাউন্ট পরিবর্তনের জন্য প্রথমে স্মার্টফোনের সেটিংস অপশনে প্রবেশ করতে হবে। এবার অ্যাকাউন্টস সেটিংসের ম্যানেজ অ্যাকাউন্ট অপশন প্রবেশ করলেই স্মার্টফোনে ব্যবহার করা একাধিক গুগল অ্যাকাউন্ট দেখা যাবে। যে অ্যাকাউন্টটি ডিফল্ট হিসেবে ব্যবহার করবেন, সেটি রেখে অন্য অ্যাকাউন্টগুলো মুছে ফেললেই ডিফল্ট অ্যাকাউন্ট পরিবর্তন হয়ে যাবে।
কম্পিউটার থেকে ডিফল্ট অ্যাকাউন্ট পরিবর্তনের জন্য জিমেইল বা গুগলের যেকোনো সাইটে লগইন করতে হবে। এরপর ওপরে ডানদিকে থাকা প্রোফাইল অপশনে ক্লিক করে আগে থেকে যুক্ত থাকা সব অ্যাকাউন্ট লগ আউট করতে হবে। এবার যে অ্যাকাউন্ট ডিফল্ট হিসেবে ব্যবহার করবেন, সেটি দিয়ে আবার লগইন করতে হবে।
প্রথমআলো