Home সারাদেশ ভোলায় নানীর কোলে নব জাতক সন্তান রেখে পরীক্ষার দিলেন মা।

ভোলায় নানীর কোলে নব জাতক সন্তান রেখে পরীক্ষার দিলেন মা।

34

নুসরাত জাহান: ভোলায় নবজাতক ছেলে সন্তানকে নিয়ে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন মারিয়া নামে এক শিক্ষার্থী। গতকাল ৯ নভেম্বর ভোলা শহরের একটি বেসরকারি ক্লিনিকে সেমি সিজারের মাধ্যমে ছেলে সন্তানের জন্ম দেন মারিয়া। একদিনের নবজাতককে নিয়েই বৃহস্পতিবার (১০ নভেম্বর) ইংরেজি প্রথম পত্রের পরীক্ষায় অংশ নেন তিনি। এদিন ভোলার ইলিশা ইসলামিয়া মডেল কলেজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেন মারিয়া। মারিয়া যখন পরীক্ষার হলে তখন তার ছেলের দেখভাল করেন তার মা।
মারিয়ার স্বামী কবির জানায়, ২০২০ সালের ৮ আগস্ট তাদের বিয়ে হয়। গতকাল ৯ নভেম্বর রাতে মারিয়া ছেলে সন্তানের জন্ম দেন। এটি তাদের প্রথম সন্তান। তৃতীয় দিনের পরীক্ষা শেষে কথা হয় পরীক্ষার্থী মারিয়ার সঙ্গে। তিনি বলেন, ‘পরীক্ষা ভালোই দিচ্ছি। এখানে স্যারদের সহযোগিতা পাচ্ছি। কিন্তু অনেকক্ষণ বসে থেকে পরীক্ষা দিতে হয় বলে মাঝে মধ্যে শারীরিক কিছু সমস্যা হয়। তিনি বলেন, ‘আমার মা পরীক্ষার সময় ছেলের দেখভাল করছেন। আমার ইচ্ছা পড়াশোনাটা শেষ করব। এজন্যই শারীরিক কষ্ট সত্ত্বেও পরীক্ষা দিচ্ছি।
মারিয়ার মা সিমা বেগম বলেন, ‘আমার মেয়ে খুবই ভালো ও মেধাবী ছাত্রী। তার ইচ্ছাশক্তিও প্রবল। তার সাহসেই আমরা সাহস পেয়েছি। তার শ্বশুর বাড়ির লোকজনের পাশাপাশি আমরা তাকে সাহস দিচ্ছি সব সময়। সে যে পর্যন্ত পড়াশোনা করতে চায় আমরা তার পাশে থাকব। তিনি আরও বলেন, ‘সে যখন পরীক্ষা দেয় তখন আমি পরীক্ষাকেন্দ্রেই নাতনি নিয়ে বসে থাকি। আমাকে কেন্দ্রে আসা অন্যান্য অভিভাবক ও শিক্ষকরা সহযোগিতা করছেন। বাচ্চা মাঝেমধ্যে কান্নাকাটি করলেও মায়ের পরীক্ষায় কোনো সমস্যা হচ্ছে না।
ইলিশা ইসলামিয়া মডেল কলেজের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোজহারুল ইসলাম বলেন, পরীক্ষার্থী মারিয়া যেন মায়ের কাছে বাচ্চা রেখে পরীক্ষা দিতে পারে সে ব্যবস্থা করেছি। তার পরীক্ষা দেওয়ায় যেন কোনো সমস্যা না হয় আমরা সেদিকে খেয়াল রাখছি।