Home খেলা কাতারকে বিশ্বকাপ করতে দেয়ার সিদ্ধান্ত ভুল ছিল : সেফ ব্ল্যাটার

কাতারকে বিশ্বকাপ করতে দেয়ার সিদ্ধান্ত ভুল ছিল : সেফ ব্ল্যাটার

25

ডেস্ক রিপোর্ট:: নানামুখী সমালোচনায় জর্জরিত এবারের কাতার বিশ্বকাপ। এবার সেই আগুনে ঘি ঢাললেন ফিফা সভাপতি সেপ ব্ল্যাটার। বিশেষ করে পশ্চিমা মিডিয়া উঠেপড়ে লেগেছে কাতারের বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক হওয়া নিয়ে। কারণ তারা চেয়েছিল এই বিশ্বকাপ যেন যুক্তরাষ্ট্রে হয়।

ব্ল্যাটারের মতে, কাতারকে বিশ্বকাপের আয়োজক হতে দেয়াটা ছিল ভুল সিদ্ধান্ত। এ জন্য তিনি তীর ছোড়েন সাবেক উয়েফা সভাপতি এবং ফ্রান্স দলের ১৯৮৬ সালের বিশ্বকাপ অধিনায়ক মিশেল প্লাতিনির দিকে। সুইস মিডিয়া তাগেস আনজেইগারকে দেয়া সাক্ষাৎকারে ব্ল্যাটার একথা বলেন, যেহেতু আমি তখন ফিফা সভাপতি ছিলাম তাই এর দায় আমার ওপরই বর্তায়। আমি কিন্তু কাতারকে ভেনু দেয়ার বিরোধী ছিলাম।

সুইজারল্যান্ডের নাগরিক ব্ল্যাটার বলেন, ফিফার নির্বাহী কমিটির সিদ্ধান্ত ছিল ২০১৮ সালে রাশিয়ার পর ২০২২ সালের বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে হবে। কিন্তু ফিফা কংগ্রেসের সপ্তাহ খানেক আগে প্লাতিনি আমাকে ফোনে জানান, আমাদের পরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে না। আমি তখন ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির আমন্ত্রণ পেয়েছিলাম। যিনি এর আগে বেশ কয়েকবার কাতারের ক্রাউন প্রিন্সের সাথে মিটিং করেছেন।

ব্ল্যাটার যোগ করেন, প্লাতিনির ভোট কাতারকে ভেনু দিতে বড় ভূমিকা রাখে। অবশ্যই প্রশ্ন উঠেছে এতে অর্থের লেনদেন ছিল না। কারণ ফ্রান্স ও কাতার কর্তৃপক্ষের মিটিংগুলোর ছয় মাস পর কাতার ১৪.৬ বিলিয়ন ডলারের ফাইটার জেট কিনে ফ্রান্স থেকে।
আমাদের সময়.কম