Home কৃষি কলারোয়ার পল্লীতে বাপ-ছেলের বেদানা চাষের সাফল্য

কলারোয়ার পল্লীতে বাপ-ছেলের বেদানা চাষের সাফল্য

40

জুলফিকার আলী,কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি: কলারোয়ার পল্লীতে বাপ-ছেলের বেদানা চাষের সাফল্য। নিজ বাড়ীতে সাড়ে ২২শতক জমিতে লাগানো হয়েছে বেদানা, মাল্টা, কমলা, আগুর, আপেল, লিচু, ছবেদা, কাগুজে লেবু, চালতে, ড্রাগন ফল।
উপজেলার কুশোডাঙ্গা ইউনিয়নের শাকদহ গ্রামের সাবেক ইউপি সদস্য গোলাম ছরোয়ার খান ও তার এক মাত্র কলেজ পড়–য়া ছেলে হাফিজুর রায়হান খান বাড়ীতে অবসর টাইমে একটু একটু করে বেদানা সহ বিভিন্ন ফল ফলাদি গাছ রোপন করেন। এখন বর্তমানে বাপ-ছেলে মিলে ফলের চাষ করে লাভবান হয়েছেন। ফলের বাগান সম্পর্কে কলেজ পড়ূয়া ছেলে হাফিজুর রায়হান খান বলেন-তিনি অবসর টাইমে খেলা ধুলা না করে বাড়ীর বাগান দেখা শুনা করেন। সেই সাথে বাড়ীর সামনে একটি মুদি দোকান করেছেন। তিনি আরো বলেন- গ্রামে এখন আর খেলা ধুলা করার পরিবেশ নেই। এবিষয়ে
সাবেক ইউপি সদস্য গোলাম ছরোয়ার খান বলেন, বাড়ীতে পড়ে থাকা ফাকা জমিতে গত ২বছর ধরে বিভিন্ন ধরনের ফলের বাগান করেন। বাপ-ছেলে মিলে এই বাগান দেখা শুনা করি। বাড়ীর চাহিদা মিটিয়ে বেদানা ফল বাজারে বিক্রয় করে গত বছর ভাল লাভ পেয়েছেন। এবছর প্রচুর বেদানা ফল ঝরে যাচ্ছে। সম্পূর্ন নিজেদের উদ্যোগে ও তদকারীতে এই ফলের বাগান করা হয়েছে। তিনি আরো বলেন, উপজেলা কৃষি অফিস ও সরকারের সাহায্য সহযোগিতা পেলে আরো বড় করে ফলের বাগান করতে পারবেন। তিনি তার বাগান পরিদর্শনের জন্য উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা কৃষি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন।