ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ জাতীয় সংসদ ও ন্যাশনাল ডায়েট অফ জাপান এর মাননীয় সংসদ সদস্যগণের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক স্থাপন, সংসদীয় রীতি-নীতি ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য গঠিত বাংলাদেশ-জাপান সংসদীয় মৈত্রী গ্রুপের ১ম বৈঠক আজ আ. ফ. ম রুহুল হক এমপি’র সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

মৈত্রী গ্রুপের সদস্য হিসেবে বৈঠকে মো: জিল্লুল হাকিম এমপি, ফজলে হোসেন বাদশাহ এমপি, তানভীর ইমাম এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, গোলাম কিবরিয়া টিপু এমপি এবং বেগম খাদিজাতুল আনোয়ার এমপি অংশগ্রহণ করেন। বৈঠকে বিশেষ আমন্ত্রণে বদরুদ্দোজা মো: ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন।

মৈত্রী গ্রুপের এ বৈঠকে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি অংশগ্রহণ করেন।

বৈঠকে বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক, সংসদীয় মৈত্রী গ্রুপ, মানব সম্পদ উন্নয়ন, উচ্চতর শিক্ষার জন্য স্কলারশিপ, ভিসা প্রাপ্তি সহজীকরণ ইত্যাদি প্রসঙ্গে আলোচনা করেন।

সভাপতি আ. ফ. ম রুহুল হক এমপি বলেন, বাংলাদেশ-জাপান দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলেছে। এই দুই দেশের জনগণই বন্ধুভাবাপন্ন ও কর্মঠ। তিনি বলেন, ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রুপান্তরের জন্য এদেশের মানবসম্পদকে দক্ষ ও যোগ্য করে গড়ে তোলার জন্য জাপানের সহযোগিতা নিতে হবে।

এসময় তিনি বাংলাদেশের উন্নয়নে জাইকার সহায়ক ভূমিকা, শিক্ষার্থী ও শ্রমিকদের জন্য ভিসা প্রাপ্তি সহজীকরণ এবং জাপানী ভাষায় দক্ষ হয়ে শ্রমিকদের জাপানে গমনের কথা উল্লেখ করেন।
রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, বাংলাদেশের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর মে মাসে অনুষ্ঠিত জাপান সফর বাংলাদেশ-জাপান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন মাত্রা প্রদান করেছে। তিনি বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ জনগন, রাষ্ট্র এবং সংসদের মধ্যে সম্পর্ক জোরদারের একটি শক্তিশালী প্রক্রিয়া। এই প্রক্রিয়ার ধারাবাহিকতায় বাংলাদেশ – জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো: নাজমুল হুদা, জাপান অ্যাম্বেসীর সেকেন্ড সেক্রেটারি কোবায়াসী কনা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, জাতীয় সংসদের আইপিআর সেকশনের ডিরেক্টর সামিয়া রুবাইয়াত হোসেইনসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।