Home শিক্ষা ও ক্যাম্পাস ইংরেজি শিক্ষায় ভীতি দুর করতে ওয়ার্ড মাষ্টার প্রতিযোগিতা শুরু

ইংরেজি শিক্ষায় ভীতি দুর করতে ওয়ার্ড মাষ্টার প্রতিযোগিতা শুরু

39

স্টাফ রিপোটার: ইংরেজি শিক্ষায় ভীতি দূর এবং ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির মাধ্যমে শিক্ষার্থীদের অধিক আত্মবিশ্বাসী করে গড়ে তোলার লক্ষ্যে ‘ওয়ার্ড মাষ্টার প্রতিযোগিতা’ শুরু হয়েছে। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘গুড নেইবারস বাংলাদেশ’ (জিএনবি)-এর পক্ষ থেকে আয়োজিত ওই প্রতিযোগিতার মিরপুর অঞ্চলের প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী মিরপুরে ২নং ওয়ার্ড কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে মিরপুর অঞ্চলের ২২টি স্কুলের বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়েছে।
আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বক্তৃতা করেন পল্লবী থানা শিক্ষা অফিসার ফারজানা শারমিন, জিএনবি’র দক্ষিণ-পশ্চিমাঞ্চল প্রধান রেমন্ড কুইয়া ও প্রজেক্ট ম্যানেজার তৌহিদা তাবাচ্ছুম প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাথী ফারজান ও ওয়াহীদুল ইসলাম।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, নতুন প্রজন্মকে সুশিক্ষিত করে গড়ে তুলতে হবে। নতুন বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় ইংরেজিতে দক্ষতা বাড়াতে হবে। এধরণের প্রতিযোগিতা শিক্ষার্থীদের শেখার মনোভাব দৃঢ় ও দক্ষতা বৃদ্ধিতে সাহায্য করে। যানতুন প্রজন্মকে বৈশ্বিক নাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। সারাদেশে এ ধরণের প্রতিযোগিতা আয়োজনের আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশে শিক্ষকদের বিশেষ ভূমিকা রাখতে হবে। একজন ভালো শিক্ষকের ছাত্র অবশ্যই দক্ষ ও যোগ্য হয়ে উঠবে। এক্ষেত্রে শিক্ষা সংশ্লিষ্ট অন্যান্যদেরও ভূমিকা রাখতে হবে। সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে শিক্ষার্থীরা সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।
অনুষ্ঠানে জানানো হয়, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে গুড নেইবারস প্রত্যক্ষ-পরোক্ষভাবে দীর্ঘদিন কাজ করছে। গুড নেইবারস পরিচালিত বিদ্যালয়সহ প্রকল্প এলাকার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে সহশিক্ষা কার্যক্রম এবং অংশগ্রহণমূলক শিক্ষা বিস্তারের লক্ষ্যে সংস্থাটি নিয়মিত বিভিন্ন কার্যক্রম এবং প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় একাডেমিক পারফরম্যান্সে ইংরেজি দক্ষতা বাড়াতে গুড নেইবারস বাংলাদেশ ২০১৬ সাল থেকে জাতীয় ওয়ার্ড মাস্টার প্রতিযোগিতার আয়োজন করছে।