Home শিক্ষা ও ক্যাম্পাস বুয়েট অ্যালমনাই-এর উদ্যেগে ৩য় ড. জে.আর.সি স্মারক বক্তৃতা অনুষ্ঠান অনুষ্ঠিত।

বুয়েট অ্যালমনাই-এর উদ্যেগে ৩য় ড. জে.আর.সি স্মারক বক্তৃতা অনুষ্ঠান অনুষ্ঠিত।

15

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বুয়েটের প্রাক্তন ছাত্রদের দ্বারা আয়োজিত তৃতীয় জে আর সি স্মারক বক্তৃতা, ২৫ এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬টায় ঢাকার আগারগাঁওয়ের মর্যাদাপূর্ণ আইএবি সেন্টারে অত্যন্ত সাফল্যের সাথে অনুষ্ঠিত হয়। সম্মানিত জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত এই অনুষ্ঠানটি স্থাপত্য ও একাডেমিক সম্প্রদায়ের আলোকিত ব্যক্তি, পেশাদার এবং উত্সাহীদের একত্রিত করেছিল।
আন্তর্জাতিকভাবে প্রশংসিত স্থপতি আনা হেরিংগার আমন্ত্রিত বক্তা হিসাবে একটি দর্শনীয় উপস্থাপনা প্রদান করেন। তার উপস্থাপনার শিরোনাম ছিল ‘স্থাপত্য জীবনকে উন্নত করার একটি হাতিয়ার’।

ভূমিকা ও পটভূমি
উল্লেখযোগ্য বার্ষিক ইভেন্টটি প্রতি বছর বুয়েট অ্যালমনাই এর সহ-সভাপতি স্থপতি কাজী এম আরিফ, তৃতীয় জে আর সি মেমোরিয়াল লেকচার আয়োজক কমিটির আহবায়ক এবং জে আর সি মেমোরিয়াল লেকচার উপদেষ্টা কমিটির কো-চেয়ার।
‘আলোর পথযাত্রী’ -এর একটি অডিও ভিজ্যুয়াল। শাকুর মজিদ প্রয়াত অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর উপর প্রকৌশলী পেশা, শিক্ষা এবং সামগ্রিকভাবে জাতির জন্য প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীর অসাধারণ জীবন ও অবদানের অন্তর্দৃষ্টি প্রদান করে একটি উদ্দীপনামূলক অডিওভিজ্যুয়াল উপস্থাপনা ‘আলোর পথযাত্রী’-তে অংশগ্রহণকারীদের আকৃষ্ট করা হয়।

স্বাগত বক্তব্য:
প্রকৌশলী মাহ্তাব উদ্দিন, বুয়েটে অ্যালামনাই-এর মহাসচিব, সকল অংশগ্রহণকারীদের উষ্ণ অভ্যর্থনা এবং জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান।
প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার, বুয়েটের ভাইস-চ্যান্সেলর এবং বুয়েট অ্যালামনাই-এর প্রধান পৃষ্ঠপোষক, প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীর স্মৃতির প্রতি আন্তরিক শ্রদ্ধা নিবেদন করেন, তাঁর অতুলনীয় জ্ঞান, প্রজ্ঞা ও নেতৃত্ব এবং প্রকৌশল, শিক্ষাক্ষেত্রে গভীর প্রভাবের কথা স্বীকার করেন।

স্পিকারের ভূমিকা:
বুয়েটের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক মোঃ জাকিউল ইসলাম পিএইচডি, সম্মানিত আমন্ত্রিত বক্তা, স্থপতি আনা হেরিংগারের একটি অন্তর্দৃষ্টিপূর্ণ পরিচিতি প্রদান করেন।

আমন্ত্রিত স্পিকারের বক্তৃতা:
টেকসই স্থাপত্যের উদ্ভাবনী পদ্ধতির জন্য বিখ্যাত স্থপতি এনা হেরিংগার, তার চিন্তা-উদ্দীপক অন্তর্দৃষ্টি এবং অভিজ্ঞতা এবং স্থাপত্য কৃতিত্ব দিয়ে দর্শকদের বিমোহিত করেছেন।

প্রশ্নোত্তর অধিবেশন:
একটি সংক্ষিপ্ত এবং প্রাণবন্ত প্রশ্নোত্তর অধিবেশন আনা হেরিংগারের উপস্থাপনা অনুসরণ করে, যা অংশগ্রহণকারীদের সরাসরি স্পিকারের সাথে যুক্ত হতে এবং বিশেষত তরুণ অনুশীলনকারী এবং সেখানে উপস্থিত স্থাপত্যের ছাত্রদের আলোচিত বিষয়গুলির গভীরে প্রবেশ করতে দেয়৷

শুভেচ্ছা বক্তব্য:
ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশের (আইএবি) সভাপতি অধ্যাপক ড. খন্দকার সাব্বির আহমেদ শুভেচ্ছা বক্তব্য রাখেন, বিশেষ করে স্থাপত্যের ক্ষেত্রে টেকসই অগ্রগতির উদ্বেগের জন্য স্থাপত্যে জ্ঞান বিনিময় ও আলোচনার গুরুত্বের ওপর জোর দেন।

সভাপতির বক্তব্য:
অধ্যাপক ড. আইনুন নিশাত, বুয়েট অ্যালামনাইয়ের সভাপতি, একটি মর্মস্পর্শী বক্তব্য প্রদান করেন, প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরীর স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন এবং স্থাপত্য জ্ঞান ও অনুশীলনকে এগিয়ে নেওয়ার তাৎপর্য তুলে ধরেন।

ধন্যবাদ জ্ঞাপন:
ড. সাদিকুল ইসলাম ভূঁইয়া, বুয়েট অ্যালামনাই-এর ট্রাস্টি এবং জে আর সি মেমোরিয়াল লেকচার অ্যাডভাইজরি কমিটির চেয়ারম্যান, অনুষ্ঠানের সাফল্যে অবদান রাখার জন্য সকল উপস্থিত, আয়োজক এবং পৃষ্ঠপোষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
সন্ধ্যায় একটি রিফ্রেশমেন্ট সেশনের মাধ্যমে সমাপ্তি হয়।

৩য় জে আর সি স্মারক বক্তৃতা ছিল প্রয়াত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর স্থায়ী উত্তরাধিকার এবং স্থাপত্যে শ্রেষ্ঠত্বের উদযাপনের একটি প্রমাণ। বুয়েট অ্যালামনাই এই ইভেন্টটিকে স্মরণীয় সাফল্যে পরিণত করার জন্য যারা অবদান রেখেছেন তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছে।