Home রাজনীতি দেশ এখন ভয়াবহ দুঃশাসনের যাঁতাকলে পিষ্ট : মির্জা ফখরুল

দেশ এখন ভয়াবহ দুঃশাসনের যাঁতাকলে পিষ্ট : মির্জা ফখরুল

25

স্টাফ রিপোটার: বিচার বিভাগের স্বাধীনতা ও ফরমায়েশী রায়ের বিরুদ্ধে আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থী আইনজীবীদের মিছিলে পুলিশ অতর্কিতে হামলা চালিয়ে ৩০-৪০ জন আইনজীবীকে গুরুতর আহত করার ন্যাক্কারজনক ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার এক বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, দেশ এখন ভয়াবহ দুঃশাসনের যাঁতাকলে পিষ্ট। আজ আদালত প্রাঙ্গণে বিএনপিপন্থী দেশের বিশিষ্ট আইনজীবীদের শান্তিপূর্ণ মিছিলের ওপর সরকারী মদদে পুলিশ হামলা চালিয়ে সরকার আবারও এক ঘৃন্য দৃষ্টান্ত স্থাপন করলো। আইনকে হাতের মুঠোয় নিয়ে দেশের পুলিশ বাহিনী সমগ্র দেশটাকে এখন রক্তাক্ত জনপদে পরিণত করেছে। সরকারের বিরুদ্ধে প্রতিবাদী আইনজীবীদের ওপর নগ্ন হামলায় অবৈধ সরকার এক অশুভ বার্তা জানান দিলো।

তিনি বলেন, আজ পুলিশের এই হামলার মধ্য দিয়ে অবৈধ সরকারের এক হিংস্র আগ্রাসনের আরও একটি রুপের বহিঃপ্রকাশ ঘটলো। সরকারের পায়ের তলা থেকে মাটি সরে গেছে। জনসমর্থনহীন এই সরকার হিতাহিত—বিবেচনাহীন। অন্ত:হীন ক্ষমতালিপ্সার জন্য এরা জনগণের বদলে সন্ত্রাসকেই ভরসা করছে বেশী। তাই গুন্ডামীর এই নতুন রুপ দু:শাসনকে টিকিয়ে রাখারই ইঙ্গিতবহ। আদালত প্রাঙ্গনেই যদি দেশের আইনজীবীদের ওপর হামলা হয় তাহলে অন্যত্র কী পরিস্থিতি হতে পারে, সেই ভাবনা দেশবাসীকে উদ্বিগ্ন করে তুলেছে।

বিবৃতিতে তিনি বলেন, পুলিশ এখন শুধুমাত্র বিএনপিসহ বিরোধী দলীয় নেতাকর্মীদেরকেই নয়, তারা এখন টার্গেট করেছে বিএনপি পন্থী আইনজীবীদেরকেও। আইনজীবীদের কন্ঠে প্রতিবাদী আওয়াজ উচ্চারিত হয়, আর এতে অবৈধ সরকারের ভিত্তি নড়ে ওঠে বলেই আজ আদালত প্রাঙ্গণে আইনজীবীদের ওপর বর্বরোচিত হামলা চালানো হয়েছে। এই হামলা পূর্ব—পরিকল্পিত এবং সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে আশকারা দেয়া হয়েছে।

বিএনপি মহাসচিব আদালত প্রাঙ্গণে আইনজীবীদের ওপর পুলিশের হামলার ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানান এবং অবিলম্বে এই ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন। পুলিশের হামলায় আহত আইনজীবীদের আশু সুস্থতা কামনা করেন মির্জা ফখরুল।

উল্লেখ্য, সরকার পতনের একদফা দাবি এবং খালেদা জিয়ার মুক্তির দাবিতে ইউনাইটেড লইয়ার্স ফ্রন্ট আয়োজিত ঢাকা বার থেকে আইনজীবীদের পদযাত্রা কর্মসূচিতে বাঁধা দেয় পুলিশ। এক পর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। এতে পুলিশের লাঠিচার্জে শতাধিক আইনজীবী আহত হোন।