Home বাণিজ্য ও অর্থনীতি ৮ পণ্য বাকিতে আমদানি করার সুযোগ পারবেন ব্যবসায়ীরা

৮ পণ্য বাকিতে আমদানি করার সুযোগ পারবেন ব্যবসায়ীরা

24

ডেস্ক রিপোর্ট: আসন্ন পবিত্র রমজান উপলক্ষে ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি এবং খেজুর—এই ৮ পণ্য বাকিতে আমদা‌নির করার সু‌যোগ দি‌য়ে‌ছে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক। ডলার সংকটের কারণে এ সুযোগ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত সংক্রান্ত সার্কুলার জারি করেছে ।

সার্কুলারে বলা হয়েছে, আসন্ন রমজানে ভোজ্যতেল, খেজুর, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ৯০ দিনের সাপ্লায়ার্স ও বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানির সুযোগ পাবেন। এ সুবিধা আগামী ৩১ মার্চ পর্যন্ত সময়ের জন্য প্রযোজ্য হবে।

ব্যবসায়ীরা জানান, রমজানে শুধু ৮ পণ্য নয়, এর বাইরেও অনেক আমদানি পণ্য রয়েছে। রমজানের পর ঈদ আসবে। এসব দিক বিবেচনায় এলসি খোলায় যাতে কোনো সমস্যায় পড়তে না হয়, এজন্য জরুরি ভিত্তিতে রিজার্ভ থেকে ব্যাংকগুলোকে ডলার সহায়তার কথা বলেন তারা। একইসঙ্গে আমদানি ও রপ্তানিতে ডলারের এক রেটেরও দাবি জানান।

গত ১১ ডিসেম্বর উল্লিখিত পণ্যগুলোর মূল্য সহনীয় পর্যায়ে রাখাসহ পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার জন্য আমদানি এলসি খোলার ক্ষেত্রে নগদ মার্জিনের হার ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে রাখার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক। এ সুবিধা আগামী রমজান মাসে প্রয়োজনীয় নিত্যপণ্যের যোগান ও সরবরাহ নিশ্চিত করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
আমাদের সময়.কম