Home রাজনীতি ২৫-২৮ ফেব্রুয়ারি বাম জোটের ‘জাগরণ যাত্রা’

২৫-২৮ ফেব্রুয়ারি বাম জোটের ‘জাগরণ যাত্রা’

25

স্টাফ রিপোটার: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের এক সভা আজ ৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১১টায় বাসদ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। বাম জোটের কেন্দ্রীয় সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক কমরেড মিহির ঘোষ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক কমরেড ইকবাল কবীর জাহিদ, সম্পাদকমÐলীর সদস্য কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার, বাসদের সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক কমরেড মোশফো মিশু, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক কমরেড মাসুদ রানা, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি কমরেড আব্দুল আলী উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন।
সভার প্রস্তাবে, উপর্যপুরি বিদ্যুত-গ্যাস, চাল-ডালসহ নিত্য পণ্যের মূল্যবৃদ্ধি করে সরকার জনজীবনে দুর্ভোগ নামিয়ে আনায় গভীর উদ্বেগ প্রকাশ করে অবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহার এবং দ্রব্য মূল্য, জ্বালানির দাম জনগণের ক্রয় সীমায় রাখার দাবি জানানো হয়।
সভার অপর এক প্রস্তাবে মুক্তিযুদ্ধের বাংলাদেশ আজ দেশি বিদেশি লুটেরা গোষ্ঠির দুর্নীতি-দুঃশাসন ও লুণ্ঠনের লীলাভ‚মিতে পরিণত হওয়ায় উদ্বেগ প্রকাশ করে বলা হয় গণতন্ত্রীনতা এবং ফ্যাসিবাদী দুঃশাসনই আজ দেশকে দুর্নীতি, লুটপাট ও টাকা পাচারকারীদের স্বর্গরাজ্য করে তুলেছে। জনগণের গণতন্ত্র, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করতে হলে বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসনের উচ্ছেদ করে বাম গণতান্ত্রিক বিকল্প রাজনৈতিক শক্তির উত্থান ঘটাতে হবে এবং শোষণমূলক পুঁজিবাদী ব্যবস্থার আমূল পরিবর্তন ঘটাতে হবে।
সভার প্রস্তাবে গণতন্ত্র, গণতান্ত্রিক প্রথা-প্রতিষ্ঠান রক্ষা ও ভোটাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে অবিলম্বে আওয়ামী ফ্যাসিবাদী সরকারের পদত্যাগ, সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় সরকারের অধিনে নির্বাচন, সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি চালুসহ নির্বাচন ব্যবস্থা আমূল সংস্কারের দাবিতে সকল বাম গণতান্ত্রিক রাজনৈতিক দল, ব্যক্তি, গোষ্ঠিকে যার যার অবস্থান থেকে গণআন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়। এ লক্ষ্যে বাম জোটের উদ্যোগে আগামী ২৫-২৮ ফেব্রুয়ারি ঢাকা থেকে পঞ্চগড় এবং ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত ‘জাগরণ যাত্রা’ কমসূচি সফল করার জন্য বাম জোটের সকল নেতা কর্মীসহ সর্বস্তরের গণতন্ত্রপ্রিয় দেশপ্রেমিক জনগণের প্রতি আহ্বান জানানো হয়। জাগরণ যাত্রা রুটের বিস্তারিত পরে জানানো হবে।
সভা থেকে বিদ্যুতের দাম পুনরায় বৃদ্ধি এবং প্রতি মাসে গ্যাস-বিদ্যুতের দাম সমন্বয়ের নামে বাড়ানোর সরকারি ঘোষণার প্রতিবাদে এবং চাল, ডালসহ নিত্য পণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে আগামী ১৩ ফেব্রুয়ারি ২০২৩ সারাদেশে বাম জোটের উদ্যোগে বিক্ষোভ কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়।