Home জাতীয় সীউইড সামুদ্রিক খাদ্য হিসেবে বর্তমান বিশ্বে এর চাহিদা বেড়েছে–মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী

সীউইড সামুদ্রিক খাদ্য হিসেবে বর্তমান বিশ্বে এর চাহিদা বেড়েছে–মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী

28

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি: মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি বলেছেন, সীউইড সামুদ্রিক খাদ্য হিসেবে বর্তমান বিশ্বে এর চাহিদা বেড়েছে। পুষ্টি, আমাষি খাবার নিজেদের প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে বিজ্ঞন আমাদের ধারনা পাল্টে দিয়েছে। পৃথিবীর আনেক দেশে সকালে ব্রেকফাষ্টে সীউইড খাবার নিয়ে টানা হেচড়া পড়ে যায়। আমার যেটা প্রাকৃতিকভাবে পেয়ে যাচ্ছি। সেটা বাহিরে অনেক দাম দিয়ে কিনতে হয়। শুক্রবার দুপুরে মৎস্য গবেষনা ইনন্সিটিটিউট মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়ের উদ্যোগে পর্যটন কেন্দ্র কুয়াকাটার পর্যটন হলিডে কমপ্লেক্সে’র হল রুমে একদিনের “সীউইড মেলা” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম এসব কথা বলেন।
তিনি বলেন,বাংলাদেশ প্রাকৃতিক সম্পদের একটি অপার সম্ভাবনার দেশ। এটা আমদের জন্য পরম করুনাময়ের বড় উপহার। পৃথিবীর আনেক দেশে এত চমৎকার প্রাকৃতিক সম্পদ পাওয়া যায়না। বাংলাদেশে যেটা সহজে পাওয়া যায়। সেটাকে যত্ন সহকারে লালন করতে হবে, চর্চা করতে হবে, গ্রহন করতে হবে।
মন্ত্রী আরো বলেন, সামুদ্রিক নোনা জলে উৎপাদিত ‘সীউইড’ সুষম খাবার হিসেবে মানুষের কাছে পরিচিতি করতে হবে। এটি উৎপাদন করে ভোক্তাদের কাছে জনপ্রিয় করে তুলতে পারলে উপক‚লীয় এলাকার মানুষ সাবলম্বি হবে। ২০১৯ সাল থেকে আমরা উৎপাদন শুরু করেছি। আগামীতে দেশের চাহিদা মিটিয়ে বহির্বিশে^ও রপ্তানী করে অর্থনৈতিক ভাবে দেশ সক্ষমতা অর্জণ করতে পারবে বলে দাবি করেছেন মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনষ্টিটিউটের মহা পরিচালক ড.ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে উদ্ধোধণী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়ের সচিব ড.মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ মাহবুবুল হক, মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত সচিব তাহিফুল আরিফ।
এছাড়া অন্যানদের মধ্যে আলোচনা করেন, কলাপাড়া উপজেলা চেয়াররম্যান এস এম রাকিবুল আহসান, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিনা পারভীন সীমা, ইকোফিস-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের প্রফেসর ড.মো. সাজেদুল হক, প্রফেসর মো.লোকমান প্রমুখ।
মন্ত্রী এর আগে বেলুন ও পায়রা উড়িয়ে সীউইড মেলার আনুষ্ঠানিক উদ্ধোধণ করেন এবং মেলার ষ্টল ঘুরে দেখেন। এসময় অতিথিদের সীউইড দিয়ে তৈরি বিভিন্ন খাবার পরিবেশন করা হয়।