Home শিক্ষা ও ক্যাম্পাস বুয়েট-ডাইভার্স এশিয়া আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

বুয়েট-ডাইভার্স এশিয়া আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

38

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) এর উদ্যোগে ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সহযোগীতায় ২দিন ব্যাপী বাংলাদেশের অন্তর্ভূক্তিমূলক উচ্চশিক্ষার উপর ডাইভার্স এশিয়া প্রকল্পের আন্তর্জাতক সম্মেলন সম্প্রতি বুয়েটের কাউন্সিল বিল্ডিংয়ে অনুষ্ঠিত হয়েছে। ২০-২১ সেপ্টেম্বর উক্ত কনফারেন্সে প্রজেক্ট পরিচালনা করে নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটি, ইউকে; ও অর্থায়ন করে ইউরোপীয় ইউনিয়নের অ্যারাসমুস+ যেখানে যুক্ত ছিল ১৩টি বিশ্ববিদ্যালয় এশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের ৮টি দেশের গবেষণা প্রতিষ্ঠান।
উক্ত আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপসস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম. পি.। এছাড়া বুয়েটের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন ও বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, ডাইভার্সএশিয়া প্রকল্পের প্রধান গবেষক হিসেবে কাজ করছেন বুয়েটের আইআইসিটি এর অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম।
প্রধান অতিথি মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এম. পি. বলেন, “সম্মেলনের অন্যতম প্রধান লক্ষ্য হলো উচ্চশিক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীরা যাতে তাদের সমবয়সীদের মতো সমান সুবিধা লাভ করতে পারে এবং ডিজিটাল প্রশিক্ষণ সামগ্রীগুলো (ঙঊজঝ – ঙঢ়বহ ঊফঁপধঃরড়হধষ জবং OERS – Open Educational Res sources এবং MOOCs (Massive Open Online Courses ) সহজে ব্যবহার করতে পারে তা নিশ্চিত করা। এ উদ্দেশ্যে বাংলাদেশ ও ভারতের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের সক্ষমতা এবং সংস্থান উন্নত করা যাতে শিক্ষার্থীদের মাঝে বৈচিত্র্যতা অন্তর্ভুক্ত করা, বিশেষ করে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য। ইউনিভার্সাল ডিজাইন ফর লার্নি (UDL) নির্দেশিকা, চেকলিস্ট এবং অনুশীলনসমূহ প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নিয়োজিত প্রশিক্ষকদের অন্তর্ভুক্তিমূলক শিক্ষা প্রশিক্ষণ এবং সরঞ্জাম সরবরাহ করা।”
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার সভাপতির বক্তব্যে বলেন, “ডাইভার্সএশিয়ার সঙ্গে বুয়েটের সম্পর্কের ফলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সাথে সাধারণ শিক্ষার্থীদের মধ্যে যে দূরত্ব তা দূর হবে এবং তারা একসঙ্গে ডিজিটাল মাধ্যমগুলো যেমন ওয়েবসাইট, সফটওয়্যার অ্যাপলিকেশন, ইলেক্ট্রনিক ডকুমেন্টস প্রভৃতি সহজে ব্যবহার করতে পারবে। বাংলাদেশ ও ভারতের উচ্চশিক্ষায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে এই প্রজেক্টে ডাইভার্সএশিয়ার সঙ্গে একসাথে কাজ করতে পেরে আমরা নিজেদের সম্মানিত ও গর্বিত মনে করছি।”
বুয়েটের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন বলেন, “বুয়েট ও ডাইভার্সএশিয়ার মধ্যে এই প্রজেক্টের মাধ্যমে প্রতিবন্ধী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে সাধারণ শিক্ষর্থীদের মতো সমান সুযোগ পাবে। আমি মনে করি আজকের এই উদ্যোগ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন প্রজেক্ট যুক্ত হয়ে আমাদের জাতীয় উন্নয়নে ভ‚মিকা রাখবে।”
সম্মেলনে অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক শিক্ষার নীতি ও নির্দেশিকা নিয়ে আলোচনা করেন, বিদ্যমান কাঠামো এবং তাদের প্রভাব সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করেন। অধ্যাপক ড. কাজী দ্বীন মোহাম্মদ খসরু, সাবেক ডিন, ইইই অনুষদ, বুয়েট, বুয়েটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ক্রমবর্ধমান নীতিমালা তুলে ধরেন এবং প্রতিষ্ঠানের মধ্যে অন্তর্ভুক্তির অগ্রগতির উপর আলোকপাত করেন।
অনুষ্ঠানে স্বাগত ও সমাপনী বক্তব্য প্রদান করেন বুয়েট আইআইসিটির পরিচালক অধ্যাপক ড. রুবাইয়াত হাসান মন্ডল ও ডাইভার্স এশিয়া প্রজেক্ট সম্পর্কে সূচনা বক্তব্য প্রদান করেন নটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির কোঅর্ডিনেটর অধ্যাপক ডেভিড ব্রাউন।
এছাড়া কনফারেন্সের সার্বিক তত্ত্ববধান করেন বুয়েট ডাইভার্স এশিয়া প্রজেক্টের গবেষণা সহকারী জনাব শাফাক শাহরিয়ার সজল, জনাব তোরাব হোসেন, জনাব আহসান আহমেদ।