Home জাতীয় প‌রি‌বেশের ভারসাম‌্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নাই–মৃণাল কান্তি এম‌পি

প‌রি‌বেশের ভারসাম‌্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নাই–মৃণাল কান্তি এম‌পি

107

বিশেষ প্রতিনিধি: “চারা রোপণ করুন,বৃক্ষে পরিণত করুন” স্লোগানকে সামনে রেখে দেশব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচী শুরু করেছে অরাজনৈতিক দ্বীনি সংগঠন দা’ওয়াতে ইসলামি বাংলাদেশ। সংগঠন‌টির ব‌্যানা‌রে ‌জেলা উপ‌জেলায় এক সপ্তাহ চল‌বে এই কর্মসুচী।

সংগঠন‌টির সমাজকল্যাণ বিভাগ এর উ‌দ্যো‌গে শুক্রবার জুমার নামাজ শে‌ষে মিরপুর ১১ নম্ব‌রে অব‌স্থিত মাদরাসাতুল মদিনা প্রাঙ্গনে আলোচনা সভা ও চারা রোপন এর মাধ্যমে শুরু হয় এই কর্মসূচি।
দাওয়াতে ইসলামী ঢাকা উত্তর এর নেতা ফোজায়েল আত্তারির সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দাওয়াতে ইসলামীর কেন্দ্রীয় সদস্য সৈয়দ আলফেসানী আত্তারি।

এদ‌ি‌কে দাওয়াতে ইসলামীর বৃক্ষরোপণ কর্মসূচির
কর্মসুচীর অংশ হি‌সে‌বে মুন্সিগঞ্জ জেলার মুন্সিগঞ্জ সদর থানা মালির পাথরে আ‌লোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মুন্সিগঞ্জ সদর- গজারিয়া ৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি। উদ্বোধক ছিলেন দাওয়াতে ইসলামীর শিক্ষাবিভাগ জিম্মাদার মুফতি জহিরুল ইসলাম মুজাদ্দেদী। বিশেষ অতিথি ছিলেন দাওয়াতে ইসলামীর ফয়জানে মুর্শিদ বিভাগ জিম্মাদার লেকচারার মুহাম্মদ নুরুল আমিন আত্তারী। এছাড়া বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও ধর্মীয় ব্যাক্তি বর্গ উপস্থিত ছিলেন।
প‌রে অ‌তি‌থি‌দের স‌ঙ্গে নি‌য়ে মালির পাথর প্রাইমারি স্কুল মাঠে, স্কু‌লের রো‌ডে, পথকলি মাঠে, মুন্সিগঞ্জ পৌরসভা, পশ্চিম দেওভোগ এলকায় গা‌ছের চারা রোপন করা হয়।

মুন্সিগঞ্জ জেলা দাওয়াত ইসলামীর সভাপতি মাইনুদ্দিন আত্তারি সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি অ্যাডভোকেট মৃণাল কান্তি ব‌লেন, প‌রি‌বেশের ভারসাম‌্য রক্ষায় বৃক্ষরোপনের বিকল্প নাই। যত‌বে‌শি গা‌ছ ‌রোপন করা যা‌বে প‌রি‌বেশ দুষণ ততই ক‌মে আস‌বে। তি‌নি দাওয়াতে ইসলামীর মত সকল‌কে বৃক্ষরোপণ কর্মসূচীর শুরু করার আহ্বান জানান।
তি‌নি ব‌লেন, দাওয়াত ইসলামী করোনা মহামারিতে খাদ্য সামগ্ৰিসহ নগদ অর্থ বিতরণ, থেলেসমিয়াসহ বিভিন্ন রোগীদের জন্য রক্তদান, করোনা আক্রান্ত মৃত্যুদের কাফন দাফন, মাদরাসা, মসজিদ পরিচালনাসহ রাষ্ট্রীয়, সামাজিক, ধর্মীয় বিভিন্ন সেক্টরে ব্যাপক সেবামূল কাজ করছে। ২ সেপ্টেম্বর দাওয়াতে ইসলামীর ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সকলকে শুভেচ্ছা জানান তি‌নি।

মুফতি জহিরুল ইসলাম মুজাদ্দেদী ব‌লেন, সবুজ পৃথিবী বিনির্মাণে দাওয়াতে ইসলামী বিশ্বব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। কেনণা বৃক্ষরোপণে অগণিত দুনিয়া ও আখেরাতের কল্যাণ রয়েছে। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন যে ব্যক্তি গাছ রোপন করে অথবা বীজ বপন করে অতঃপর সেখান থেকে মানুষ, পাখি বা প্রাণী আহার করে তবে তা (রোপন কারীর) জন্য সদকা স্বরুপ।

বৃক্ষ‌রোপন কর্মসূচীর অংশ হি‌সে‌বে গাজীপুর প্রেসক্লাবের সামনে বৃক্ষরোপণ করা হয়। সংগঠন‌টির নেতাকর্মীরা উপ‌স্থিত ছি‌লেন। এছাড়াও নারায়ণগঞ্জ, কুমিল্লা, হবিগঞ্জ, চট্টগ্রাম, বরিশাল, নিলফামারী সহ দেশের বিভিন্ন জেলায় দাওয়াতে ইসলামীর বৃক্ষরোপণ কর্মসূচি পালন হয়।