Home রাজনীতি সত্য তথ্য প্রকাশ করলে সরকার কোনো সাংবাদিককে বাধা দেবেনা: আইনমন্ত্রী

সত্য তথ্য প্রকাশ করলে সরকার কোনো সাংবাদিককে বাধা দেবেনা: আইনমন্ত্রী

39

স্টাফ রিপোটার : আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বলেছেন, যে মামলায় দৈনিক প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করা হয়েছে, সেটি সাংবাদিকের বিরুদ্ধে না, অন্যায়ের বিরুদ্ধে।সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন,আমরা স্বীকার করি, আপনারা নির্ভিক সাংবাদিক।সত্য তথ্য প্রকাশ করলে এই সরকার কোনো সাংবাদিককে বাধা দেবেনা।

আজ সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।এসময়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও সেখানে উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী বলেন, এটা ঠিক যে, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় যখন তথ্য দেয়া হবে না, সেখানে যদি প্রাইমাফেইসি (প্রাথমিক দৃষ্টিতে) মামলা না থাকে, তাহলে সেটা নির্ধারণ করার জন্য আগে একটি সেলে পাঠানো হবে।সেলে পরীক্ষা-নিরীক্ষা শেষে মামলা নেয়া হবে।

‘কিন্তু গতকাল ডিজিটাল নিরাপত্তা আইনে যে মামলাটি করা হয়েছে, ক্লিপটি (একাত্তর টেলিভিশনের) যদি দেখে থাকেন, তাহলে সেখানে ডিজিটাল নিরাপত্তা আইনের যে মামলা হয়, সেটির তথ্য-উপাত্ত সেইক্লিপটির মধ্যে ছিল।সেক্ষেত্রে পরীক্ষা-নিরীক্ষার জন্য সেলে পাঠানোর দরকার পড়েনা বলে মামলাটি হয়েছে,’যোগ করেন মন্ত্রী।

নওগাঁয় সুলতানা জেসমিনের মৃত্যু নিয়ে প্রশ্ন করা হলে মন্ত্রী বলেন, এব্যাপারে আমি পরিষ্কার বলতে পারি, ওই ভদ্রমহিলাকে যখন তুলে নেওয়া হয়, তখন তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে কোনো মামলা ছিলনা।পরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে।ডিজিটাল নিরাপত্তা আইন এখানে অপব্যবহার করা হয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যহার হচ্ছে প্রশ্ন করা হলে মন্ত্রী জানান, দু-একটি মামলায় এটি হচ্ছে।আমরা ব্যবস্থা নিচ্ছি।যেখানে আমরা দেখছি এর অপব্যবহার হচ্ছে, সেখানেই আমরা অপব্যবহার বন্ধে ব্যবস্থা নিচ্ছি।