Home জাতীয় সকালেই পড়ুন আলোচিত যত খবর

সকালেই পড়ুন আলোচিত যত খবর

25

ডেস্ক রিপোর্ট: শুভ সকাল। আজ শুক্রবার। দিনটি শুরু করুন প্রথম আলো অনলাইনের শীর্ষ কয়েকটি খবর পড়ে।
আইএমএফের ঋণের প্রথম কিস্তির অর্থ পেল বাংলাদেশ
বাংলাদেশ আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ থেকে ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণের প্রথম কিস্তি পেয়েছে। এ কিস্তির পরিমাণ ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

মনে হয়, ইউএনও, ডিসি, তাঁরাই দেশটার মালিক
সরকারি কর্মকর্তাদের ‘খবরদারিতে’ জাতীয় সংসদে ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য দবিরুল ইসলাম। তাঁর মতে, এখন জনপ্রতিনিধিরা নন, প্রকৃত ক্ষমতার মালিক তাঁরাই (সরকারি কর্মকর্তারা)। বৃহস্পতিবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে দবিরুল ইসলাম এ কথা বলেন।

হিরো আলম কি আসলেই হেরেছেন
ভোট মূলত বিনিয়োগ। অমুককে ভোট দিলে কী পাব, তমুককে ভোট দিলে কী পাব—এই বিচার করে ভোট দেওয়াই ভোটারের স্বভাবধর্ম। এ কথা হিরো আলম জানতেন এবং তাঁকে ভোট দিলে ভোটারের ভাগ্যে কী মিলবে, সে প্রশ্নের কোনো জোরালো উত্তর যে তাঁর কাছে নেই, তা-ও তিনি জানতেন। এ কারণে উপনির্বাচনে বগুড়া-৪ ও ৬ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রচারের সময় তিনি সরল-সোজা গলায় বলেছিলেন, তিনি যদি সংসদ সদস্য হন, তাহলে সংসদ সদস্য হিসেবে কাজ করতে পারবেন এক বছরের কম সময়। এ সময়ে আদতে তাঁর পক্ষে কিছুই করা সম্ভব হবে না।

রোজিনা ইসলামের মামলায় নারাজি আবেদনে বিশিষ্ট নাগরিকদের উদ্বেগ
প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলামের বিরুদ্ধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের করা মামলায় চূড়ান্ত প্রতিবেদনের পরও বাদীর পক্ষ থেকে নারাজি আবেদন দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন দেশের ২০ জন বিশিষ্ট নাগরিক। তাঁরা এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানান।

‘আমি কি ভিন্ন গ্রহের বাসিন্দা’, আদনান আল রাজীবের মন্তব্যে মেহজাবীন
নাটক ও বিজ্ঞাপন নির্মাতা আদনান আল রাজীবের সঙ্গে অভিনেত্রী মেহজাবীনের প্রেম ও বিয়ের গুজব অনেকবারই রটেছে। ব্যক্তিগত বিষয়টি নিয়ে অবশ্য দুজনের কেউই কথা বলতে চান না। তবে সম্প্রতি তাঁদের ফেসবুকে মন্তব্য ও প্রতি-উত্তর আবারও সেই গুজবকেই যেন উসকে দিল।

সিডনিতে গাড়িবন্দী অবস্থায় গরমে এক বাংলাদেশি শিশুর মৃত্যু
অস্ট্রেলিয়ার সিডনিতে গাড়িবন্দী অবস্থায় প্রচণ্ড গরমে তিন বছর বয়সী এক প্রবাসী বাংলাদেশি শিশুর মৃত্যু হয়েছে। পুলিশের প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছে, সকালের দিকে শিশুটিকে গাড়িতে রেখে ভুলে চলে যান বাবা। বেলা তিনটা নাগাদ ফিরে এসে তিনি শিশুটিকে অচেতন অবস্থায় দেখে প্রাথমিক চিকিৎসা দেওয়াসহ জরুরি সেবায় ফোন করেন। তাৎক্ষণিক প্যারামেডিক এসে শিশুটিকে মৃত ঘোষণা করে। এ সময় গ্ল্যানফিল্ডের তাপমাত্রা প্রায় ৩৪ ডিগ্রি সেলসিয়াস ছিল।

অভিষেকের অপেক্ষায় থাকা রেহান-অ্যাবেলকে নিয়ে বাংলাদেশে আসছে ইংল্যান্ড
বাংলাদেশ সফরের জন্য ইংল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছেন তরুণ লেগ স্পিনার রেহান আহমেদ। জস বাটলারের নেতৃত্বে দুই সংস্করণের জন্যই ১৫ জনের দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। দুই সংস্করণের দলেই আছেন অভিষেকের অপেক্ষায় থাকা ব্যাটসম্যান টম অ্যাবেলও। রাখা হয়েছে চোটের কারণে দীর্ঘ বিরতি কাটিয়ে দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা ফাস্ট বোলার জফরা আর্চারকেও।
প্রথমআলো