Home বিজ্ঞান ও প্রযুক্তি লোগো বানিয়ে অনলাইনে আয়

লোগো বানিয়ে অনলাইনে আয়

20

ডেস্ক রিপোর্ট: লোগো। ছোট এ কথাটি শুনলেই মনের কোণে ভেসে ওঠে বিভিন্ন প্রতিষ্ঠান বা পণ্যের ছবি। আকারে ছোট হলেও অক্ষর বা ছবি দিয়ে তৈরি এই লোগোর মাধ্যমে সহজেই বিভিন্ন পণ্য বা প্রতিষ্ঠানের পরিচিতি জানান দেওয়া সম্ভব। আর তাই দেশ–বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের জন্য স্বতন্ত্র লোগো ব্যবহার করে। নতুন প্রতিষ্ঠানের পাশাপাশি পুরোনো প্রতিষ্ঠানও লোগো হালনাগাদ বা পরিবর্তন করে থাকে। ফলে এ কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। লোগো বানিয়ে অনলাইনে বেশ ভালো আয় করা সম্ভব। কাজ পেতেও ঝামেলা নেই। বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসেই লোগো তৈরির কাজের বেশ চাহিদা রয়েছে। অনলাইন মার্কেটপ্লেসে একটি লোগো তৈরি করে ১০ ডলার থেকে ১ হাজার ডলার পর্যন্ত আয় করা যায়। অনেক সময় কাজের ধরন এবং প্রতিষ্ঠানভেদে আয়ের পরিমাণ বেশিও হয়ে থাকে।
লোগো তৈরি করার কাজ সহজ মনে হলেও আসলে তত সহজ নয়। কারণ, একটি শব্দ বা আইকনের মাধ্যমে একটি প্রতিষ্ঠানের কাজের পুরো চিত্র তুলে ধরতে হয়। গ্রাফিকস ডিজাইনে দক্ষ যেকোনো ব্যক্তি সহজেই লোগো তৈরি করতে পারেন। তবে ভালো মানের লোগো তৈরির জন্য অবশ্যই সৃজনশীলতা থাকতে হবে। জানতে হবে নান্দনিকতা, রং, পণ্যের উপস্থিতি, বর্তমান চাহিদার বিষয়গুলোও। তবে একটি বিষয় মনে রাখতে হবে, গ্রাহকেরা যেভাবে চাইবেন, ঠিক সেভাবেই লোগো তৈরি করতে হবে। এ ক্ষেত্রে আপনি পরামর্শ দিতে পারেন তবে গ্রাহকদের চাহিদাই শেষ কথা। শুধু তা–ই নয়, সুন্দর লোগো তৈরির পর গ্রাহকদের পছন্দ না–ও হতে পারে। এ জন্য একই লোগো বারবার পরিবর্তন করতে হতে পারে। অনলাইন মার্কেটপ্লেসে এ ধরনের ঘটনা প্রায় নিয়মিতই ঘটে থাকে। এতে বিরক্ত হলে চলবে না।
অনলাইনে লোগো তৈরি করে আয় করতে হলে শুরুতে অবশ্যই মার্কেটপ্লেসে কাজ করতে হবে। অনেকেই অনলাইনে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি যোগাযোগ করে লোগো তৈরির কাজ করেন। এতে আয়ের পরিমাণ একটু বেশি হলেও কিছু গ্রাহক পারিশ্রমিক ঠিকমতো দেন না। ফলে আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়। এ ক্ষেত্রে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করলে পারিশ্রমিক নিশ্চিতভাবে পাওয়া যায়।

অনলাইন মার্কেটপ্লেসে কাজ করার আগে নিজের পোর্টফলিও তৈরি করতে হবে। কোনো অবস্থাতেই অন্যের কোনো কাজের নমুনা নিজের পোর্টফলিওতে রাখা যাবে না। গ্রাহকদের সঙ্গে আলোচনার সময়ই নিজের কাজগুলো দেখতে উৎসাহিত করতে হবে। এতে আপনার কাজের মান সম্পর্কে ভালো ধারণা পাবেন গ্রাহকেরা।
প্রাথমিকভাবে শুরু করা ফ্রিল্যান্সারদের অল্প বাজেটের কাজের অর্ডার নেওয়াই ভালো। কারণ, বেশি বাজেটের কাজে গ্রাহকের চাহিদা বেশি থাকে, যা অনেক সময় নতুনদের পক্ষে পূরণ করা সম্ভব হয় না। ফলে কাজের মান মনমতো না হলে আপনার সম্পর্কে বাজে মন্তব্য (রিভিউ) জমা দেবে গ্রাহক। এতে মার্কেটপ্লেসে অন্য গ্রাহকদের আপনার সস্পর্কে বাজে ধারণা হবে, এমনকি মার্কেটপ্লেস থেকে আপনার আইডি স্থায়ীভাবে বন্ধও হয়ে যেতে পারে।
নতুন যাঁরা লোগো তৈরির কাজ শুরু করেছেন, তাঁরা কি বড় প্রতিষ্ঠানের কাজ করতে পারবেন? এ রকম প্রশ্ন থাকে অনেকের মনেই। উত্তরটা হলো পারবেন। তবে প্রতিষ্ঠানভেদে কিছু নীতিমালা থাকে। এসব নীতিমালা পূরণ করে নিজের দক্ষতা দেখাতে পারলে অবশ্যই বড় প্রতিষ্ঠানের লোগো তৈরির কাজ পাওয়া যাবে।
প্রথমআলো