বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর উদ্যোগে ‘‘Gender, Social Justice and Sustainable Development: The Asian Perspective’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ০৮ আগস্ট মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সমাপ্ত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এই সম্মেলন আয়োজন করা হয়েছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান ও ইউনাইটেড ন্যাশনস্ রিসার্চ ইনস্টিটিউট ফর স্যোশাল ডেভেলপমেন্টের সিনিয়র রিসার্চ কো-অর্ডিনেটর ফ্রান্সিসকো কস-মনটিয়েল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। যুক্তরাষ্ট্রের সিরাকিউজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চন্দ্র তালপাড়ে মোহান্তি মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক।

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, এমপি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, জাতির পিতার সকল লড়াই-আন্দোলন-সংগ্রামের নেপথ্যে সাহস ও অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা। সমাজে লিঙ্গ সমতা নিশ্চিতকরণ, সামাজিক ন্যায়-বিচার প্রতিষ্ঠা ও নারী ক্ষমতায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নানাবিধ কর্মসূচি বাস্তবায়ন করে চলছে। নারী সমাজের উন্নয়নে সরকারের এসব পদক্ষেপের কারণে বিজ্ঞান প্রযুক্তিসহ সর্ব পেশায় নারীরা অগ্রসর হয়েছেন বলে তিনি উল্লেখ করেন।
প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের আদর্শ অনুসরনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়ে বলেন, সকল জনগোষ্ঠীর সমন্বিত উন্নয়ন ছাড়া সামজিক উন্নয়ন সম্ভব নয়। সরকারের যুগন্তকারী বিভিন্ন পদক্ষেপের কারণে নারীরা সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণ করে দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।