Home সারাদেশ লঞ্চের কেবিনে খুন; ৪ বছর পর খুনের রহস্য উদঘাটন, গ্রেফতার-১

লঞ্চের কেবিনে খুন; ৪ বছর পর খুনের রহস্য উদঘাটন, গ্রেফতার-১

23

ডেস্ক রিপোর্ট: চার বছর আগে ঢাকার সদরঘাটে মিতালি-৭ লঞ্চের কেবিনে খুন হওয়া চাঞ্চল্যকর ক্লুলেস লিলুফা বেগম হত্যাকান্ডের রহস্য উন্মোচন সহ ঘটনার সাথে জড়িত ব্রুনাই প্রবাসী আসামী মোঃ দেলোয়ার মিজি (৪৪) কে গ্রেফতার করেছে পিবিআই ঢাকা জেলা। ২২ সেপ্টেম্বর ২০২৩ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। আসামী দেলোয়ার মিজি চাঁদপুর জেলার হাজীগঞ্জ থানার মোল্লাবাড়ি নাসিরকোর্ট গ্রামের মৃত আঃ মান্নানের ছেলে।
আজ ১২ অক্টোবর ২০২৩ দুপুল ১২.৩০ ঘটিকায় পিব্কিআই হেডকোয়ার্টার্সে সংবাদ বিজ্ঞপ্তিতে ঘটনার বিস্তারিত তুলে ধরেন পিবিআই প্রধান জনাব বনজ কুমার, বিপিএম (বার), পিপিএম। এ সময় উপস্থিত ছিলেন- পিবিআই এর ডিআইজি (পূর্বাঞ্চল) জনাব মোর্শেদুল আনোয়ার খান, ডিআইজি (পশ্চিমাঞ্চল) জনাব মিরাজ উদ্দিন আহম্মেদ, বিপিএম, পিপিএম, অতিরিক্ত ডিআইজি জনাব মোঃ সায়েদুর রহমান এবং পুলিশ সুপার, পিবিআই ঢাকা জেলা।

ভিকটিম লিলুফা বেগম (৫৭), স্বামী- মৃত মোজাম্মেল হক, সাং- মোল্লাবাড়ি নাসিরকোর্ট, থানা- হাজীগঞ্জ, জেলা- চাঁদপুর গত ১৬/০৬/২০১৯ ইং রাত অনুমান ১০টার সময় ঢাকায় আসার জন্য মিতালি-৭ লঞ্চের এস-৩০৯ নম্বর কেবিনে ওঠেন। পরের দিন ১৭/০৬/২০১৯ ইং তারিখ সকাল অনুমান ৯টায় সময় লঞ্চের কেবিন বয় ভিকটিমের লাশ দেখতে পেয়ে থানা পুলিশকে খবর দেয়। পিবিআই এর ক্রাইমসিন টিম ঘটনাস্থলে গিয়ে ভিকটিমের ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে ভিকটিমের পরিচয় সনাক্ত করে। থানা পুলিশ ভিকটিমের পরিবারকে বিষয়টি জানালে ভিকটিমের ভাই মনির হোসেন এসে লাশ শনাক্ত করেন। লঞ্চের বুকিং রেজিস্টারে প্রতিবেশী জাহাঙ্গীরের নামের পাশে ভিকটিমের মোবাইল নম্বর লেখা ছিল। নিহত লিলুফা বেগমের সাথে তার প্রতিবেশী জাহাঙ্গীর এর সখ্যতা থাকায় ভিকটিমের হত্যাকাণ্ডের ব্যাপারে প্রতিবেশী জাহাঙ্গীর জড়িত থাকতে পারে বলে এজাহারে উল্লেখ করে ভিকটিমের ভাই মনির হোসেন বাদী হয়ে দক্ষিণ কেরানীগঞ্জ থানায় মামলা নং- ১২, তারিখ- ১৮/০৬/২০১৯ ইং, ধারা- ৩০২/২০১/৩৪ দন্ডবিধি আইনে হত্যা মামলা দায়ের করেন। থানা পুলিশ ১ মাস তদন্ত করে। মামলাটি পিবিআই এর সিডিউলভুক্ত হওয়ায় গত ১৮ জুলাই ২০১৯ খ্রিঃ পিবিআই ঢাকা জেলা স্ব-উদ্যোগে মামলাটির তদন্তভার গ্রহণ করে।

পিবিআই প্রধান অ্যাডিশনাল আইজিপি জনাব বনজ কুমার মজুমদার, বিপিএম (বার), পিপিএম মহোদয়ের দিক-নির্দেশনায় এবং পিবিআই ঢাকা জেলার ইউনিট ইনচার্জ পুলিশ সুপার জনাব মোঃ কুদরত-ই-খুদা এর তত্ত্ববধানে তদন্তকারী কর্মকর্তা এসআই মোঃ সালেহ ইমরান বিপিএম-সেবা মামলাটির তদন্তভার গ্রহণ করে মামলাটির রহস্য উদঘটন করেন।

তথ্য প্রযুক্তি ও গোয়েন্দা তথ্যের ভিত্তিতে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই সালেহ ইমরান মামলার এজাহারে উল্লেখিত ভিকটিমের প্রতিবেশী জাহাঙ্গীর এর ব্যাপারে বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। সে ঘটনার সাথে জড়িত নয় মর্মে প্রতীয়মান হওয়ায় তিনি ভিকটিমের অন্যান্য বিষয়ে ব্যাপক তদন্ত করতে থাকেন। তদন্তে ভিকটিমে সাথে একই গ্রামের ব্রুনাই প্রবাসী দেলোয়ার মিজির পরকীয়া সম্পর্কের বিষয়টি জানতে পারেন। তিনি দেলোয়ার মিজির পাসপোর্ট নম্বর সংগ্রহ করেন এবং জানতে পারে যে, তিনি ২৬ জুন ২০১৯ সালে ব্রুনাই চলে গেছেন। দীর্ঘ প্রায় সাড়ে চার বছর ধরে অপেক্ষার পর গত ২২ সেপ্টেম্বর ২০২৩ খ্রিঃ ইমিগ্রেশন পুলিশের সহায়তায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয় এবং ৭ দিনের রিমান্ডের আবেদনসহ বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়। বিজ্ঞ আদালত আসামীর ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার সাথে থাকা মোবাইলের তথ্য-উপাত্ত সম্পর্কে জিজ্ঞাসাবাদ করলে এক পর্যায়ে আসামী দেলোয়ার মিজি লিলুফা হত্যাকাণ্ডের দায় স্বীকার করে। সে জানায়, দেশে আসার কিছু দিন আগে সে তার এক আত্মীয়কে পাঠানো ভয়েস রেকর্ডেড মেসেজ এর মাধ্যমে ভিকটিম লিলুফা হত্যা মামলার খোঁজ খবর নিতে বলে এবং মামলা শেষ করতে যদি টাকা পয়সাও লাগে সেটার ব্যাপারে খোঁজ খবর নিতে বলে। দেশে আসলে সমস্যা হবে না এমন আশ্বাসে সে ব্রুনাই থেকে বাংলাদেশে আসে।

জিজ্ঞাসাবাদে আসামী দেলোয়ার মিজি আরো জানায়, ভিকটিম লিলুফা বেগমের স্বামী ২০১৫ সালে মারা যান। বাড়িতে তিনি একাই থাকতেন। ২০১২ সালের দিকে ভিকটিমের বাড়িতে কাঠ মিস্ত্রীর কাজের সুবাদে তার সাথে ভিকটিমের পরিচয় হয়। ধীরে ধীরে তাদের মধ্যে সখ্যতা গড়ে উঠে। ২০১৭ সালে সে ব্রুনাই চলে গেলে ভিডিও কলের মাধ্যমে তাদের মধ্যে কথা বার্তা চলতে থাকে।
আসামী দেলোয়ার মিজি ২০১৯ সালের ২৮ এপ্রিল ২ মাসের ছুটিতে দেশে আসে। দেশে আসার পর সে ভিকটিম লিলুফার সাথে একাধিকবার শারীরিক সম্পর্ক করে। ভিকটিম লিলুফা তাকে বিয়ের জন্য চাপ দিতে থাকে। সে ভিকটিম লিলুফাকে বিয়ে করবে বলে সময়ক্ষেপন করতে থাকলে ভিকটিম লিলুফা তার বাড়িতে গিয়ে উঠবে বলে হুমকি দিতে থাকে। দেলোয়ার মিজির বড় মেয়ের বিয়ের আয়োজন করা হলে ভিকটিম লিলুফা বেগম সেখানে গিয়ে সম্পর্কের বিষয়টি সবাইকে জানিয়ে দিবে বলে হুমকি দেয়। দেলোয়ার মিজি ভিকটিমকে কিছুদিন অপেক্ষা করতে বলে এবং বিদেশ যাওয়ার আগেই তাকে বিয়ে করে যাবে বলে প্রতিশ্রুতি দিয়ে শান্ত করে। ভিকটিম লিলুফা আসামীর থেকে ১৩ বছরের বড় হওয়ায় দেলোয়ার মিজি এই বিয়েতে রাজী ছিলনা। আসামী মান সম্মানের কথা চিন্তা করে ভিকটিমকে হত্যার পরিকল্পনা করে। পরিকল্পনা মতে গত ১৬/০৬/২০১৯ ইং তারিখ আসামী ভিকটিমকে বিয়ের কথা বলে ঢাকায় নিয়ে আসার জন্য ভিকটিমের প্রতিবেশী মুদির দোকানদার জাহাঙ্গীর এর নাম এবং ভিকটিমের মোবাইল নম্বর ব্যবহার করে মিতালি-৭ লঞ্চের ৩য় তলার এস-৩০৯ নম্বরের একটি সিংগেল কেবিন বুকিং করে। সে ভিকটিম লিলুফাকে হত্যা করে হত্যার দায়ভার জাহাঙ্গীর এর উপর সুকৌশলে চাপিয়ে দেওয়ার জন্যই জাহাঙ্গীরের নাম ব্যবহার করে। কারণ সে জাহাঙ্গীরের সাথে ভিকটিমের সখ্যতার বিষয়টি জানতো। পুলিশের সন্দেহ এড়ানোর জন্য সে তার নিজের মোবাইলটিও বাড়ীতে রেখে আসে।

পরিকল্পনা মোতাবেক আসামী দেলোয়ার মিজি এবং ভিকটিম লিলুফা ঘটনার দিন গত ১৬/০৬/২০১৯ ইং তারিখ রাত অনুমান ১০টায় সময় চাঁদপুর থেকে মিতালি-৭ লঞ্চের ৩য় তলার এস-৩০৯ নম্বর কেবিনে ওঠে। লঞ্চ ছাড়ার পর রাত অনুমান ১২ টার দিকে সে বিয়ের প্রলোভন দেখিয়ে লিলুফাকে ধর্ষণ করে। রাত অনুমান ১.৩০ টার দিকে বিয়ের কথা নিয়ে ভিকটিমের সাথে তার কথা কাটাকাটি হয়। কথা কাটাকাটির এক পর্যায়ে সে ভিকটিমের গলা চেপে ধরে। পরে ভিকটিমের গলায় ওড়না পেচিয়ে মৃত্যু নিশ্চিত করে। ভিকটিমের সাথে তার সম্পর্কের বিভিন্ন তথ্য-উপাত্ত ভিকটিমের মোবাইলে থাকায় সে ভিকটিমের সাথে থাকা দুটি মোবাইল ফোন নিয়ে গাবতলীতে তার আত্মীয়ের বাসায় চলে যায়। ঐ দিনই সে চাঁদপুরে নিজের বাড়িতে ফিরে আসে। আসামী আরো জানায়, ঘটনার ৯ দিন পর ২৬ জুন ২০১৯ খ্রিঃ তারিখে সে ভিকটিমের মোবাইল ফোন দুটি নিয়ে ব্রুনাই চলে যায়।
আসামী দেলোয়ার মিজিকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হলে ঘটনার সাথে তার জড়িত থাকার বিষয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দী প্রদান করেন।