Home জাতীয় লকডাউন পরিস্থিতিতে কোন শ্রমিকের মজুরী কর্তন করা যাবে না

লকডাউন পরিস্থিতিতে কোন শ্রমিকের মজুরী কর্তন করা যাবে না

28

ডেস্ক রিপোর্ট: ১৮ টি শ্রমিক সংগঠনের জোট ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি আজ ১২ আগষ্ট সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানব বন্ধন কর্মসূচী পালন করেছে। আইবিসির সিনিয়র সহ-সভাপতি জনাব সালাউদ্দিন স্বপন উক্ত কর্মসূচীতে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন আইবিসির সাধারণ সম্পাদক কামরুল হাসান, কেন্দ্রীয় নেতা জনাব আমিরুল হক আমিন, মোঃ তৌহিদুর রহমান, রুহুল আমিন, নুরুল ইসলাম, বাবুল আক্তার, চায়না রহমান, শহিদুল্যা বাদল, রাশেদুল আলম রাজু, মীর আবুল কালাম আজাদ, শহিদুল্যা ভুইয়া প্রমুখ।

লকডাউন চলমান থাকা অবস্থায় পহেলা আগষ্ট ২১ কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত সরকারের ভুল ছিলো। পূনরায় ৫ই আগষ্ট গার্মেন্টস সেক্টর খোলা রেখে লক ডাউন বৃদ্ধি করেন। লকডাউন থাকাকালীন যে কারনে ঈদের ছুটিতে গ্রামে থাকা লক্ষ্য লক্ষ্য শ্রমিক অসহায় অবস্থার মধ্যে পড়েন এবং সে সময় গনপরিবহণ ও লঞ্চ বন্ধ থাকায় শ্রমিকরা তিন চার গুন বেশি ভাড়া দিয়ে যার যার কর্মস্থলে আসেন, যাহা শ্রমিকদের চরম দুর্ভোগের মধ্যে ফেলে দেয়। পত্রিকার রিপোর্ট অনুযায়ী শ্রমিকদের কর্মস্থল এলাকায় পৌছাতে তাদের মোট মাসিক মজুরীর ৩০% ৪০% খরচ হয়, শ্রমিকদের যে অতিরিক্ত টাকা ব্যয় হয়েছে উহা মালিকদেরকে পরিশোধ করতে হবে। বর্তমানে কিছু কিছু কারখানায় শ্রমিক ছাটাই করা হইতেছে। করোনাকালীন সময়ে শ্রমিক ছাঁটাই করা যাবে না।

এখন মালিকরা আবার শ্রমিকদের বন্ধকালীন সময়ের মজুরী কর্তন অথবা ছুটির দিনগুলিতে কাজ করিয়ে বন্ধকালিন দিনগুলিকে সমন্বয় করতে চান, যাহা বে-আইনি এবং অযৌক্তিক। এই গার্মেন্টস সেক্টরের শ্রমিকরাই করোনাকালীন সময়ে সরকারের বৈদেশিক মুদ্রার চাকা সচল রাখেন।