Home রাজনীতি রাজধানীতে বিএনপির অবস্থান কর্মসূচি, গ্রেপ্তার ও হামলার অভিযোগ

রাজধানীতে বিএনপির অবস্থান কর্মসূচি, গ্রেপ্তার ও হামলার অভিযোগ

60

স্টাফ রিপোটার: বিদ্যুত, গ্যাস, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, আওয়ামী সরকারের সর্বগ্রাসী দূর্নীতির প্রতিবাদ এবং ঘোষিত ১০ দফা বাস্তবায়নের দাবীতে যূগপত্ কর্মসূচির অংশ হিসাবে ঢাকা মহানগর দক্ষিণের ২৪ টি থানায় অবস্থান কর্মসূচি পালিত হয়েছে। এসব কর্মসূচিতে পুলিশসহ সরকার সমর্থকদের হামলা এবং অসংখ্য নেতাকর্মীর গ্রেপ্তারের অভিযোগ করেছে দলটি।

শনিবার এক বিবৃতিতে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম ও সদস্য সচিব রফিকুল আলম মজনু ঢাকা মহানগর দক্ষিণের ২৪টি থানায় অবস্থান কর্মসূচি পালন করায় নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে কর্মসূচি পালনকালে পুলিশের হামলা, বাধা ও গ্রেফতারের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তারা অবিলম্বে গ্রেফতারকৃতদের মুক্তি দাবী করেন।

নিম্নে দক্ষিণের বিভিন্ন থানার অবস্থান কর্মসূচি তুলে ধরা হলো-

পল্টন-
নয়া পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম, সদস্য সচিব রফিকুল আলম মজনু সহ বিএনপি ও অংগসংগঠনের নেতা-কর্মীরা অংশগ্রহণ করেছেন। রমনা থানা- রমনা থানা বিএনপি ও অংগসংগঠনের নেতা-কর্মীরা রাজধানীর মৌচাক এলাকায় অবস্থান কর্মসূচি পালন কালে পুলিশ হামলা চালিয়ে রমনা থানা বিএনপির ১৯ নং ওয়ার্ডের সভাপতি আব্দুল মোতালেব রুবেলকে গ্রেফতার করে। সূত্রাপুর থানা- বিএনপির কর্মসূচিতে অংশ গ্রহন করতে গেলে পুলিশ ধোলাইখালে বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এড,ফাহিমা নাসরিন মুন্নি এবং সূত্রাপুর থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আজিজুল ইসলামের সাথে বাকবিতন্ডার এক পর্যায়ে যুবলীগের ক্যাডাররা হামলা চালায়। নিউমার্কেট থানা- নিউমার্কেট থানা বিএনপি ও অংগসংগঠনের নেতা-কর্মীরা বাটা সিগনাল মোড়ে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন অসীমের নেতৃত্বে অবস্থান কর্মসূচি পালন করে। এখান থেকে পুলিশ বিএনপি নেতা বাবু মিয়াসহ ২ জনকে গ্রেফতার করে। যাত্রাবাড়ী, ডেমরা- এই এলাকার নেতা কর্মীরা আইডিয়াল স্কুলের সামনে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবীর নেতৃত্বে অবস্হান কর্মসূচী পালন করে।এখান থেকে কুতুব উদ্দীন ভূইয়া নামের বিএনপি কর্মীকে গ্রেফতার করে। শাহবাগ থানা- নেতাকর্মীরা জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে গেলে পুলিশী বাধার মুখে পড়ে। এখানে বিএনপির গণ শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূইয়া ও স্হানীয় নেতারা বক্তব্য দিয়ে কর্মসূচী সংক্ষিপ্ত করেন। চকবাজার থানা- বকশীবাজার বোর্ড অফিসের সামনে চকবাজার থানা বিএনপির নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেন। লালবাগ থানা- আজিমপুর মেটার্নিটির সামনে লালবাগ থানা বিএনপির কর্মসূচীতে অংশ গ্রহন করেন বিএনপির যূব বিষয়ক সহ সম্পাদক মীর নেওয়াজ আলী,নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মোশাররফ হোসেন খোকন সহ নেতাকর্মীরা। বংশাল থানা- পূর্ব নির্ধারিত স্হানে পুলিশী অবস্থানের কারনে বিকল্প স্হানে কর্মসূচী পালন করেন নেতাকর্মীরা। এখানে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাত। শ্যামপুর থানা- জুরাইন দয়াগন্জ সড়কের মাজার গেট সংলগ্ন এলাকায় অবস্থান নেন নেতা-কর্মীরা। এখানে বিএনপির বিশেষ সম্পাদক ড,আসাদূজ্জামান রিপন ও নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আব্দুস ন ম সাইফুল ইসলাম। কদমতলী থানা- রাজধানীর পোস্তগোলা এলাকায় অনুষ্ঠিত অবস্থান কর্মসূচিতে অংশ নেন বিএনপির বানিজ্য বিষয়ক সম্পাদক সালাহ উদ্দীন আহমেদ,নগর যুগ্ম আহ্বায়ক তানভীর আহমেদ রবিনসহ নেতাকর্মীরা। শাহজাহান পুর থানা- শাহজাহানপুর মোড়ে নির্বাহী কমিটির সদস্য বজলুল করিম চৌধুরী আবেদ ও নগর বিএনপির নেতারা অংশ গ্রহন করেন। খিলগাঁও থানা- নগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ইউনূস মৃধা,সদস্য এড,ফারুক উল ইসলাম সহ নেতাকর্মীরা শান্তিপূর কমিউনিটি সেন্টারের সামনের সড়কে অবস্থান কর্মসূচি পালন করেন।
ওয়ারী থানা- কর্মসূচি পালনের জন্য নেতা-কর্মীরা নগর বিএনপির জেষ্ঠ সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনসহ তার বাড়িতে জড়ো হলে বিপুল সংখ্যক পুলিশ গোপীবাগে সাবেক মেয়র সাদেক হোসেন খোকার বাড়িটি ঘেরাও করে রাখে। মূগদা থানা- জাতীয়তাবাদী মহিলা দল সভানেত্রী আফরোজা আব্বাস সহ মহানগর নেতৃবৃন্দ অংশ গ্রহন করেন। ধানমন্ডি থানা- বিএনপির কর্মসূচিতে অংশ গ্রহন করতে গেলে পুলিশ ধানমন্ডিতে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলম ও নেতাকর্মীদের সহিত ধস্তাধস্তি ও বাকবিতন্ডায় জড়ায়। কলাবাগান থানা- ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহবায়ক সিরাজুল ইসলামের নেতৃত্বে নেতাকর্মীরা কর্মসূচি পালন করতে গেলে পুলিশ ধাওয়া দিয়ে দুই জন নেতাকর্মীকে আটক করে নিয়ে যায়।

এছাড়াও মতিঝিল, সবূজবাগ, ধানমন্ডি, কলাবাগান, কামরাংগীরচর, হাজারীবাগ, কোতয়ালী, গেন্ডারিয়া ও থানা বিএনপি ও অংগসংগঠনের নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন করেন।