আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের রাটগার্স ইউনিভার্সিটির গবেষকরা এক কাল্পনিক গবেষণায় বলেছেন পাকিস্তান ও ভারতের মধ্যে একটি সীমিত পরিসরে পারমানবিক যুদ্ধ হলে এত বিপুল মানুষ মারা যাবে ও বৈশ্বিক খাদ্য সংকট দেখা দেবে। নেচার ফুড জার্নালে প্রকাশিত এ গবেষণাপত্রে বলা হয়, এ দুটি দেশের মধ্যে পারমানবিক যুদ্ধ হলে দুই বছরের বিশ্বের জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানুষ মারা যাবে।

রাটগার্স ইউনিভার্সিটির গবেষকরা এ গবেষণায় বলছেন পাকিস্তান এবং ভারতের মধ্যে একটি পারমানবিক সংঘাতের শঙ্কা থেকেই যায় কারণ উভয় দেশ চারটি যুদ্ধ করেছে এবং এখনও এ দুটি দেশের মধ্যে ঘন ঘন সীমান্ত বিরোধ রয়েছে। গবেষণায় দেখা গেছে যে দক্ষিণ এশিয়ায় প্রায় ১২৭ মিলিয়ন মানুষ বিস্ফোরণ, আগুন এবং বিকিরণ দ্বারা মারা যাবে যদি পাকিস্তান এবং ভারত ১০০-কিলোটন পারমানবিক অস্ত্র ব্যবহার করে।

এছাড়া এধরনের যুদ্ধে খাদ্য উৎপাদন ব্যাপকভাবে ধ্বংস হবে এবং কৃষি ও মৎস্য চাষ থেকে পাওয়া ক্যালোরির সংখ্যা ৪২ শতাংশ পর্যন্ত কমে যাবে, ফলে দুর্ভিক্ষের ফলে শেষ পর্যন্ত ২ বিলিয়ন মানুষ মারা যাবে। একইভাবে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে একটি পারমানবিক যুদ্ধ হলে বিশ্বব্যাপী প্রায় ৫ বিলিয়ন মানুষ মারা যাবে।
আমাদের সময়.কম