Home সাহিত্য ও বিনোদন ঐতিহ্য প্রকাশিত আজকের বই

ঐতিহ্য প্রকাশিত আজকের বই

26

ডেস্ক রিপোর্ট: প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ অমর একুশে বইমেলা ২০২৩ উপলক্ষ্যে প্রকাশ করতে যাচ্ছে ৪৫টি বিষয়ের উপর ২০৩ টি বই। সে ধারাবাহিকতায় আজ ২৩ ফেব্রুয়ারি প্রকাশিত হলো—

  • রচনাবলি/রচনাসমগ্র

১. ২ খণ্ড চারু মজুমদার রচনাসমগ্র

সম্পাদনা : মনজুরুল হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৮০০ টাকা (১ম খণ্ড)

    ৭০০ টাকা (২য় খণ্ড)

উপমহাদেশের সর্বহারা শ্রেণির বিপ্লব-বিদ্রোহে এক আলোকবর্তিকার নাম কমরেড চারু মজুমদার। তাঁর হাত ধরেই শুরু হয়েছিলো ঐতিহাসিক নকশালবাড়ি কৃষক অভ্যুত্থান। বিপ্লবের দৃঢ় প্রত্যয় নিয়ে কমরেড চারু মজুমদার নকশালবাড়ি কৃষক অভ্যুত্থান বা ‘বসন্তের বজ্রনির্ঘোষ’ ঘোষণা করেছিলেন। চারু মজুমদারের সমুদয় রচনা নিয়ে ঐতিহ্য প্রকাশ করলো ২ খণ্ড চারু মজুমদার রচনাসমগ্র।

  • সাহিত্য আলোচনা

২. গল্পের কলকব্জা

—সৈয়দ শামসুল হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২১৫ টাকা।

সবটা মিলিয়ে এ এমন একটা বই হলো, যার ভেতরে গদ্য এবং কথাসাহিত্য সম্পর্কে আমার পর্যবেক্ষণ, চিন্তা ও সিদ্ধান্তের কিছু বিবরণ পাওয়া যাবে। সে দিক থেকে এ বই আমার এক ধরনের আত্মজীবনীও হয়ে গেল বটে।

—সৈয়দ হক

  • সংকলন/সম্পাদনা

৩. তিরিশ ছাড়িয়ে

—শান্তনু কায়সার

সম্পাদনা : আবুল কাশেম হৃদয়

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩৬০ টাকা।

প্রয়াত প্রাবন্ধিক-গবেষক শান্তনু কায়সারের অগ্রন্থিত স্মৃতিচারণিক ব্যক্তিগত গদ্য ও ভাবনাগুচ্ছের সংকলন ‘তিরিশ ছাড়িয়ে’। জীবনের শেষপর্যায়ের এইসব লেখায় যেমন লেখকের জীবনের অজানা অধ্যায় উন্মোচিত হয়েছে তেমনি নানা বিষয়ে তাঁর নিজস্বতামণ্ডিত মতামতও সংকলিত হয়েছে।

সহজ-সাবলীল ভাষায় তিনি ফালা ফালা করেছেন সমকালীন সব অসঙ্গতি। ব্যক্ত করেছেন অর্থনীতিক বৈষম্যমুক্ত, রাজনীতিক দূষণহীন, সংস্কৃতি-ঋদ্ধ সমাজ-রাষ্ট্রের প্রতি তাঁর অকুণ্ঠ পক্ষপাত।

‘কুমিল্লার কাগজ’ পত্রিকায় প্রকাশিত শান্তনু কায়সারের অগ্রন্থিত গদ্যগাথা ‘তিরিশ ছাড়িয়ে’ সংগ্রহ, সংকলন ও সম্পাদনা করেছেন ‘কুমিল্লার কাগজ’ সম্পাদক আবুল কাশেম হৃদয়।

  • চিরায়ত গল্প

৪. গল্পগুচ্ছ

—রবীন্দ্রনাথ ঠাকুর

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ১১৯০ টাকা

বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ঠ গল্পকার রবীন্দ্রনাথ ঠাকুর। বিশ্ব সাহিত্যের শ্রেষ্ঠ গল্পকারদেরও একজন তিনি। রবীন্দ্রনাথের ‘গুল্পগুচ্ছ’ ব্যতীত বাংলা সাহিত্য অসম্পূর্ণ। যেকোনো সাহিত্যানুরাগী আর সাহিত্যচর্চাকারী উভয়ের জন্য রবীন্দ্রনাথের গল্পগুচ্ছ একটি অনস্বীকার্য পাঠ। বিশ্বভারতী কর্তৃক প্রকাশিত ‘গল্পগুচ্ছ’র সর্বশেষ সংস্করণ যথাযথ অনুসৃত করে ঐতিহ্যের এই নিবেদন। তাই এর সার্বজনীনতা নিঃসন্দেহে দ্বিধাহীন ও প্রশ্নাতীত।

  • গল্প

৫. খণ্ডিত কিছু অন্ধকার

—সালমান সাদ

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা।

আবহমান বাংলার সাহিত্যে কতো শ্রেণি আর পেশার কণ্ঠস্বর কথা বলে উঠেছে! কিন্তু একজন মাদরাসা-পড়ুয়া বা একজন মৌলবির ছেলেরও যে একান্ত কিছু গল্প থাকতে পারে, থাকতে পারে নিজ পারিপার্শ্বিকতার অনুগামী বোধ ও সংবেদনা, যে কণ্ঠস্বরগুলো আমাদের সাহিত্যে হয়তো তেমন উচ্চারিত হয়নি, যারা বাংলা গল্পের একশো বছরের ইতিহাসে কখনো নায়ক হয়ে কথা বলেনি, গল্পকার তাদেরকে কণ্ঠ দিতে চেয়েছেন। সচেতন পাঠকের কাছে এই মন্দ্রস্বর নতুন ঠেকবে কিছুটা।

এটি একটি ছোটগল্পের সংকলন। ছোটগল্প ব্যাপারটা বিন্দুতে সিন্ধু ধরার মতো, যা একজন তরুণের পক্ষে বেশ পরিশ্রম ও অভিনেবেশ সাপেক্ষই বটে।

শুধু গল্প বলাটা মূখ্য উদ্দেশ্য নয় ,গল্পহীন গল্পের ভেতর কিছু দৃশ্যকাব্য ফুটিয়ে তোলবার এক্সপেরিমেন্ট লেখকের প্রধান প্রবণতা।

  • ঐতিহ্য বিজ্ঞানবিশ্ব

৬. অব্যক্ত

—জগদীশচন্দ্র বসু

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৪০০.০০ টাকা।

বিশ্বখ্যাত বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর বিজ্ঞানসাহিত্যচর্চার অসাধারণ গদ্য অব্যক্ত। যা ঐতিহ্য বিজ্ঞানবিশ্ব সিরিজের দ্বিতীয় বই।

  • অনুবাদ

৭. দ্য গার্ল অন দ্য ফ্রিজ

মূল : এতগার কেরেত

অনুবাদ : মাহীন হক

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২৮০ টাকা।

এতগার কেরেতের গল্পগুলোর একটা বিশাল অংশ জুড়ে রয়েছে মোহভঙ্গ (Disillusionment)। মানসিক স্থিতি বজায় রেখে বাঁচার জন্য যেটুকু পবিত্র আব্রুর প্রয়োজন হয়, সেটুকুও বিলুপ্ত হয়ে যাওয়া একটা দুনিয়াই কেরেতের জগত। যেখানে প্রেমিক নিজেই টের পাচ্ছে প্রেমিকাকে দেয়া তার প্রতিশ্রুতি ছিল ভুয়া, এবং এক যুবক আচমকা খেয়াল করল তার শৈশবের বিশ্বচ্যাম্পিয়ন বাবা বার্ধ্যকের ভারে এখন একজন লুজার। এটাই। সমস্ত সান্ত্বনাদায়ক ভ্রম এখানে ভেঙে চুরমার। ‘ব্যাকগ্যামোনের রাক্ষস পরাভূত হয়েছে।’

  • উপন্যাস

৮. স্বৈরাচারের ঘরে

—মাহমুদা সুলতানা

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ২০০ টাকা

স্বৈরাচারের ঘরে বইটা মূলত মেয়েদের যাপিত জীবন নিয়ে লেখা। বিশেষ করে বাংলার মেয়েরা তাদের বাবার বাড়িতেও বৈরী পরিবেশের মুখোমুখি হয়। নিজ বাবা-মায়েরাও স্বৈরাচারির ভূমিকায় অবতীর্ণ হয়। মেয়েদের স্বাধীনতা অনেকাংশেই থাকে না। মেয়েরা আপন ঘরে পরবাসী হয়ে যায়। সবাই যে হয় তা নয়। এরপর আসে স্বামীর বাড়ি এবং শ্বশুর বাড়ির কথা। অনেক স্বামীই স্ত্রীকে উপযুক্ত মর্যাদা দেয় না। এখানেও মেয়েদের স্বাধীনতা থাকে না। নিজস্ব মতামতের কোনো মূল্য থাকে না। এ ক্ষেত্রে অনেক ব্যক্তিত্বসম্পন্ন মেয়েরাও অসহায় হয়ে পড়ে। জীবনের সকল পর্যায়য়েই তাদের করতে হয় আপস।

  • চলচ্চিত্র

৯. কিয়ারোস্তামির সিনে-রাস্তা

গ্রন্থনা ও অনুবাদ : রুদ্র আরিফ

মূল্য : ১০০০ টাকা

সিনেমার ইতিহাসে কিয়ারোস্তামি শুধু একজন ফিল্মমেকারই নন; কিয়ারোস্তামি একটি পবিত্র আবেগের নাম, একটি বিশ্বাস একটি দর্শন। তাঁর গদ্য, সাক্ষাৎকার ও সব ফিল্মের রিভিউ নিয়ে এই বই।

  • গল্প

১০. রাষ্ট্রধারণার বিরুদ্ধে মামলা ও বিবিধ গল্প

—আশরাফ জুয়েল

প্রচ্ছদ : ধ্রুব এষ

মূল্য : ৩০০ টাকা।

‘রাষ্ট্রধারণার বিরুদ্ধে মামলা ও বিবিধ গল্প’ গ্রন্থটি পুনর্মুদ্রণ হচ্ছে প্রথম প্রকাশের ঠিক পাঁচ বছর পর। লেখকের অভিজ্ঞতা ও দর্শনের আয়নায় গল্পগ্রন্থটি অনিবার্যভাবেই সবসময়ের জন্য হয়ে থাকবে বর্তমনের দলিল। মানুষের প্রকাশ করতে না পারা ভাবনার এক বাস্তবমন্থিত অবয়ব এ গল্পগ্রন্থটি, যা ইতোমধ্যে বহুলভাবে সমালোচিত ও পাঠকনন্দিত।