Home আন্তর্জাতিক ভারতের ঝাড়খণ্ডে লিভ টুগেদার করা ১৩৫০ যুগলকে গণবিয়ে

ভারতের ঝাড়খণ্ডে লিভ টুগেদার করা ১৩৫০ যুগলকে গণবিয়ে

39

ডেস্ক রিপোর্ট: লিভ-ইন রিলেশনশিপে থাকা প্রায় এক হাজার ৩৫০ যুগলের এক সঙ্গে বিয়ে দেওয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের ঝাড়খণ্ডে। জেলা প্রশাসন ও একটি এনজিওর উদ্যোগে খুঁটি স্টেডিয়ামে এই গণবিবাহের আয়োজন করা হয়।

জেলার বিরসা মুন্ডা ফুটবল স্টেডিয়ামে রীতিনীতি মেনেই এই বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিয়েতে উপস্থিত ছিলেন গ্রামীণ বিকাশ বিভাগের সচিব এন এন সিনহা।

এন এন সিনহা জানান, অনেকেই অর্থনৈতিক বা অন্যান্য সমস্যার জন্য বিয়ে করতে পারেন না। আর সেই কারণে বিয়ে ছাড়াই তারা একসঙ্গে থাকতে বাধ্য হন। শুধু তাই নয়, দাম্পত্য সম্পর্ক ছাড়া তাদের সমাজেও স্বীকৃতি পেতে অসুবিধা হয়। তাছাড়া এর ফলে সরকারি প্রকল্পগুলির সুবিধাও পান না তারা।

জেলাশাসক শশী রঞ্জন জানান, নবদম্পতিদের কল্যাণমূলক প্রকল্পের সঙ্গে যুক্ত করার চেষ্টা করা হবে। পাশাপাশি তাদের বিবাহের রেজিস্ট্রেশনও সুরক্ষিত করাসহ ভবিষ্যতে তাদের রেজিস্ট্রেশানের সার্টিফিকেটও দেওয়া হবে।

অন্যদিকে এই বিবাহের আয়োজন সামাজিক উদ্দেশ্য নিয়ে করা হয়েছিল জানিয়ে এনজিও-র সচিব নিকিতা সিনহা জানান, ঝাড়খণ্ডের প্রত্যন্ত গ্রামের ধুকু দম্পতিরা লিভ-ইন রিলেশনে থাকতে বাধ্য হন এবং অনেক সমস্যার সম্মুখীনও হন। মুখ্যমন্ত্রী কন্যাদান প্রকল্পের সুবিধাও তারা পান না। এর আগেও এই এনজিও এমন ধরনের আয়োজন করেছে। বিয়েতে নবদম্পতিদের হাতে পোশাক, বাসনপত্র বিভিন্ন জিনিসপত্র তুলে দেওয়া হয়।-আমাদের সময়.কম