ডেস্ক রিপোর্ট: বিশেষ এক প্রকার নিরাময়ে যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী কোম্পানী ফাইজার উদ্ভাবিত চিকিৎসা পদ্ধতি এলরানাটামাবের অনুমোদন দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। সোমবার এ অনুমোদন দেওয়্ হয়েছে। খবর আমাদের সময়.কম।
এখন থেকে যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রপুলোতে এলরেক্সফিও নামে পাওয়া যাবে এই থেরাপী। ৪৪ মিলিগ্রাম এলরেক্সফিও’র একটি শিশির (ভায়াল) ন্যূনতম মূল্য ১৪ লাখ ৩৩ হাজার ৪২৬ টাকা ( ১৩ হাজার ৫১ ডলার) ধার্য করা হয়েছে।
যে বাড ক্যানসারের চিকিৎসায় থেরাপিটি ব্যবহার করা যাবে, সেটির নাম মাল্টিপল মায়েলোমা। বিশ্বজুড়ে বাড ক্যনসারের আক্রান্ত অধিকাংশ রোগী এই ক্যানসারটির শিকার।এ ক্যানসারে আক্রান্ত রোগীদের অস্থিমজ্জায় ক্যানসার কোষ জন্মায় এবং ঘন ঘন বিভাজনের মাধ্যমে এক সময় তা সারা দেহে ছড়িয়ে পড়ে রক্তের লোহিত কণিকা ধ্বংস করতে থাকে।
প্রচলিত চিকিৎসা পদ্ধতিতে মাল্টিপল মায়োরোমার প্রাথমিক স্তরের রোগীদের সুস্থতার নিশ্চয়তা বেশী থাকলেও মধ্যম স্তরের রোগীদের নিরাময়ের ব্যাপারটি অনিশ্চিত। অধিকাংশ ক্ষেত্রেই মধ্যম স্তরের রোগীরা চিকিৎসা বন্ধ করার অল্প সময়ের মধ্যেই ফের তাদের দেহে বাড়তে থাকে ক্যানসার কোষের সংখ্যা।অনেক সময় প্রাথমিক স্তরের রোগীদের বেলাতেও এমন ঘটে।
এ কারনে এই ক্যানসারে আক্রান্ত রোগীদের চিকিৎসার খুবই গুরুত্বপূর্ণ অংশ হল দেহে ক্যানসার কোষের বিস্তর বা বৃদ্ধি নিয়ন্ত্রণ করা।