Home রাজনীতি বৈষম্য আজ আকাশ চুম্বি: বাসদ

বৈষম্য আজ আকাশ চুম্বি: বাসদ

24

স্টাফ রিপোটার: সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচারের লক্ষ্যে স্বাধীনতাকামী জনগণ লড়াই করে দেশ স্বাধীন করেছে। অথচ গত ৫২ বছরে মুক্তিযুদ্ধের সেই ঘোষণা অঙ্গীকার আজও বাস্তবায়িত হয়নি। মহান স্বাধীনতা দিবসের ৫২ বছর পূর্তি উপলক্ষে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে বাসদ সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ আজ এ কথা বলেন। তিনি বলেন, পুঁজিবাদী মুক্তবাজারী অর্থনীতিতে দেশ পরিচালনার ফলে সাম্যের পরিবর্তে বৈষম্য আজ আকাশ চুম্বি, মানবিক মর্যাদা ভুলুণ্ঠিত ও সামাজিক ন্যায় বিচারের বাণী নিরবে কাঁদে। আমরা ভৌগোলিকভাবে স্বাধীন হলেও অর্থনৈতিকভাবে স্বাধীনতা অর্জন করতে পারিনি।
মহান স্বাধীনতা দিবসের ৫২ বছর পূর্তি উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ২৬ মার্চ সকাল ১০টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বাসদ সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বে পুষ্পার্ঘ্য অর্পণকালে আরও উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদক কমরেড রাজেকুজ্জামান রতন, বাসদ কেন্দ্রীয় বর্ধিত ফোরামের সদস্য খালেকুজ্জামান লিপন, মাঈন উদ্দিন চৌধুরী ও কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য কমরেড ওসমান আলী, শাহাজান কবীর, সৌমিত্র কুমার দাস, নাসির উদ্দিন প্রিন্স প্রমুখ নেতৃবৃন্দ।
কমরেড ফিরোজ আরও বলেন, স্বাধীনতার ৫২ বছরে দেশের শ্রমিক, কৃষক, সাধারণ মানুষ ও প্রবাসী শ্রমিকরা কঠোর পরিশ্রম করে দেশের অর্থনীতির চাকা সচল রাখলেও আজ তাদের কাজ ও খাদ্যের চরম নিরাপত্তাহীনতায় থাকতে হচ্ছে। শাসকদের গালভরা উন্নয়নের ঢাকের নীচে চাপা পড়ে যাচ্ছে খেটে খাওয়া মানুষের আর্তনাদ। প্রয়োজনীয় ক্যালোরি না পেয়ে পুষ্টিহীনতায় ভুগছে শ্রমজীবী নিন্ম আয়ের সাধারণ মানুষ। তিনি ভৌগোলিক স্বাধীনতার পাশাপাশি অর্থনৈতিক স্বাধীনতা অর্জনের জন্য বর্তমান আওয়ামী ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য বাম গণতান্ত্রিক প্রগতিশীল শক্তিসহ গণতন্ত্রপ্রিয় সকলের প্রতি আহ্বান জানান।