Home জাতীয় বেতন ও উৎসব বোনস পরিশোধের দাবিতে রাজধানীতে পোষাক শ্রমিকদের বিক্ষোভ

বেতন ও উৎসব বোনস পরিশোধের দাবিতে রাজধানীতে পোষাক শ্রমিকদের বিক্ষোভ

11

স্টাফ রিপােটার: শ্রম আইনের কার্যকর সংশোধনের মাধ্যমে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত কর অবিলম্বে পোষাক শ্রমিকদের চলতি মাসের বেতন ও উৎসব বোনাসসহ বকেয়া পাওনাদি পরিশোধ, শ্রম আইনের কার্যকর সংশোধনের মাধ্যমে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার
নিশ্চিত করা, ছাঁটাই-নির্যাতন বন্ধ এবং মজুরি আন্দোলনে ৪ জন শ্রমিক
হত্যার জন্য দায়িদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করা ও নিহতদের পরিবার কে আই.এল.ও কনভেনশন ১২১ অনুসারে আজীবন আয়ের মানদন্ডে ক্ষতিপুরণ প্রদানের দাবিতে আজ ( ২৯ মার্চ ২০২৪) শুক্রবার, সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট।
গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ এর সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, সহ-সম্পাদক আহমেদ জীবন, অর্থ সম্পাদক সাইফুল ইসলাম শরিফ, দপ্তর সম্পাদক হাসনাত কবির, রাহাত আহমেদ, আল আমিন হাওলাদার শ্রাবন, রুহুল আমিন সোহাগ, আনিসুর রহমান আনিস, শুভ আচার্য্য প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন, গার্মেন্টস শ্রমিকদের রক্ত ঘামের বিনিময়ে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ঘটলেও শ্রমিকদের অবদান কে অস্বীকার করে গার্মেন্টস মালিকদের প্রতি সরকারের তোসণ নীতির কোনো পরিবর্তন হচ্ছেনা। আই.এল.ও সহ আন্তর্জাতিক শ্রম অংশিদারদের শ্রম খাতের উন্নয়নে বিভিন্ন সুপারিশ বাস্তবায়ন না করে সরকার পাশকাটানোর অপকৌশল নিয়েছে। শ্রম আইনের সংশোধনীতে ট্রেড ইউনিয়ন অধিকারের চর্চাকে বাধামুক্ত করার দাবি উঠলেও ট্রেড ইউনিয়নের ওপর সরকারের বিভিন্ন দপ্তরের নিয়ন্ত্রণ বাড়ানোর বিধান কৌশলে যুক্ত করা হচ্ছে।