Home আন্তর্জাতিক বিশ্ব তীব্র খাদ্য সংকটে রয়েছে: জাতিসংঘ মহাসচিব

বিশ্ব তীব্র খাদ্য সংকটে রয়েছে: জাতিসংঘ মহাসচিব

35

ডেস্ক রিপোর্ট: বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বাণীতে বলেছেন, ২০২৩ সালে বিশ্ব খাদ্য দিবস এমন এক সময় পালিত হচ্ছে, যখন বিশ্ব তীব্র খাদ্য সংকটে রয়েছে এবং ক্ষুধা ও অপুষ্টি দূরীকরণের প্রচেষ্টায় পিছিয়ে পড়ছে।

বিশ্বজুড়ে প্রায় ৭৮ কোটি মানুষ অনাহার–অর্ধাহারে দিন পার করছে; ব্যাপক অপচয়ের কারণে প্রায় ৫ কোটি শিশু মৃত্যু ঝুঁকিতে রয়েছে। এ সত্ত্বেও এ বছর বৈশ্বিক মানবিক সহায়তার আবেদনের পরিপ্রেক্ষিতে মাত্র ৩২ শতাংশ তহবিল পাওয়া গেছে।

প্রাচুর্যে ভরা আমাদের এই বিশ্বে, একটি ভয়াবহ দিক হল যে, প্রতি কয়েক সেকেন্ডে ক্ষুধায় একজন করে মারা যাচ্ছে, যা এদিকে বিশ্ব খাদ্য কর্মসূচি তার জরুরি সহায়তা কর্মসূচি কমিয়ে আনতে বাধ্য হয়েছে।

২০১৫ সালে সরকারগুলো ২০৩০ সালের মধ্যে ক্ষুধামুক্ত বিশ্ব গড়ার লক্ষ্য হাতে নেয়, যেখানে প্রতি বছরই উন্নতির লক্ষ্যমাত্রা ছিল।

কিন্তু আট বছরে, ক্ষুধার্ত মানুষের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

এই সংকট সমাধানে প্রথম এবং প্রধানতম পদক্ষেপ নিতে হবে সরকারগুলোকেই, যাদের ওপর নিজ দেশের জনগণের খাদ্য চাহিদা পূরণের দায়বদ্ধতা রয়েছে।

কিন্তু অনেক সরকারেরই এমন পদক্ষেপ নেওয়ার জন্য প্রয়োজনীয় উপকরণ ও সরঞ্জামের ঘাটতি রয়েছে। কাজেই এ ক্ষেত্রে কার্যকর আন্তর্জাতিক সংহতিও জরুরি।

বৈশ্বিক খাদ্য সংকটের দীর্ঘমেয়াদে যে ফলাফলগুলো আসতে পারে, তার অন্যতম হলো সংঘাত, জলবায়ু পরিবর্তনজনিত চরম পরিস্থিতি, অসমতা এবং অর্থনৈতিক অস্থিতিশীলতা।

অর্থাৎ খাদ্য ব্যবস্থার কার্যকারিতা ও পরিসর বাড়াতে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে।

এ বছর বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য পানির ওপর আলোকপাত করছে, যা পুষ্টিকর ও স্বাস্থ্যকর খাবার নিশ্চিতে জরুরি।

ক্ষুধা থেকে মুক্তি, টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জন এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য পানি সংরক্ষণ করতে হবে; কৃষি ও খাদ্য উৎপাদনে পানির টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে।

ক্ষুধা থেকে পুরোপুরি মুক্তিলাভ সম্ভব, এটি বিমোচন করা সম্ভব।

এই বিশ্ব খাদ্য দিবসে, আমি সরকার, বেসরকারি খাত, নাগরিক সমাজ ও শিক্ষাবিদদের একসঙ্গে কাজ করার আহ্বান জানাচ্ছি।

ক্ষুধার্তকে অন্ন জোগাতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এই সংকট কাটানোর বিষয়টিকে বৈশ্বিক এজেন্ডার শীর্ষে আনতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

এবং সবার জন্য পর্যাপ্ত খাদ্য নিশ্চিতে দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বিনিয়োগ নিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।