Home শিক্ষা ও ক্যাম্পাস বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এ বছর কোথায়, কবে, কখন

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এ বছর কোথায়, কবে, কখন

51

ডেস্ক রিপোর্ট:
গুচ্ছে যোগ হলো নতুন দুই বিশ্ববিদ্যালয়
গত শিক্ষাবর্ষে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো গুচ্ছভুক্ত হয়ে ভর্তি পরীক্ষা নিয়েছিল। এবার এই গুচ্ছে যুক্ত হয়েছে নতুন দুটি বিশ্ববিদ্যালয়—কিশোরগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। অর্থাৎ ২২টি জিএসটি বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নেবে। আগামী ৩০ জুলাই, ১৩ আগস্ট এবং ২০ আগস্ট তিনটি ইউনিটের তিনটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৫ জুন থেকে আবেদন নেওয়া শুরু হতে পারে বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন।

গত বছর পদ্ধতিগত জটিলতার কারণে এই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীরা একদিকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন, আবার বিশ্ববিদ্যালয়গুলো বারবার বিজ্ঞপ্তি দিয়েও আসন পূরণ করতে হিমশিম খাচ্ছিল। এ বাস্তবতায় গত ৭ এপ্রিল উপাচার্যদের সঙ্গে ইউজিসির এক সভায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার ফি আনুপাতিক হারে কমিয়ে ‘যৌক্তিক’ করার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো তা মানেনি। ঢাকা, জাহাঙ্গীরনগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মতো জিএসটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফিও বাড়ানো হয়েছে। গতবার এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফি ছিল ১ হাজার ২০০ টাকা। এবার নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০০ টাকা। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ থাকলেও প্রতিকার নেই। কার্যত ভর্তি পরীক্ষার ফি নিয়ে কোনো সমন্বয় নেই। যে যেভাবে পারছে ফি আদায় করছে। মাশুল দিচ্ছেন শিক্ষার্থী ও অভিভাবকেরা।

প্রকৌশল ও কৃষি বিশ্ববিদ্যালয়
বুয়েট এবারও আলাদাভাবে ভর্তি পরীক্ষা নিচ্ছে। ৪ জুন অনুষ্ঠিত হয়েছে প্রাক্‌–নির্বাচনী বা বাছাই পরীক্ষা। ১০ জুন প্রাক্‌–নির্বাচনীর ফলও প্রকাশিত হয়েছে। এরপর মূল ভর্তি পরীক্ষা হবে ১৮ জুন।

অন্যদিকে রাজশাহী (রুয়েট), চট্টগ্রাম (চুয়েট) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবার দ্বিতীয়বারের মতো গুচ্ছভুক্ত হয়ে পরীক্ষা নেবে। এই তিন বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অনলাইন আবেদন নেওয়া শুরু হয় ৬ জুন থেকে। চলবে ১৯ জুন পর্যন্ত। এগুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৬ আগস্ট। এবার চুয়েটে আসনসংখ্যা ৯৩১, কুয়েটে ১ হাজার ৬৫ এবং রুয়েটে সংখ্যা ১ হাজার ২৩৫।

এদিকে দেশের সব কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষিশিক্ষাপ্রধান পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো তৃতীয়বারের মতো গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে। নতুন প্রতিষ্ঠিত হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়সহ আটটি বিশ্ববিদ্যালয় এই গুচ্ছে যুক্ত হয়ে পরীক্ষা নেবে। আগামী ২৪ সেপ্টেম্বর এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঠিক হয়েছে। তবে সময় এগিয়েও আসতে পারে। এ নিয়ে আজ রোববার সভা হওয়ার কথা আছে।

ঢাবি, জাবি, রাবি ও চবির ভর্তি
৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তির পরীক্ষা অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম। ৪ জুন হয় কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা। ১০ জুন ‘ক’ ইউনিটের পরীক্ষা। আর গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময় ৯ জুন শেষ হয়েছে। গত ২৫ মে আবেদন গ্রহণ শুরু হয়। আগামী ২৫ জুলাই ‘সি’, ২৬ জুলাই ‘এ’ এবং ২৭ জুলাই ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদন নেওয়া শুরু হবে ১৫ জুন থেকে। চলবে ৩ জুলাই পর্যন্ত। এরপর ১৬ ও ১৭ আগস্ট ‘এ’, ১৯ আগস্ট ‘সি’, ২০ ও ২১ আগস্ট ‘বি’, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি ১ ও একই দিন বিকেলে ডি ১–এর পরীক্ষা হবে।

গত ১৮ মে থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি আবেদন শুরু হয়। ১৬ জুন আবেদনপ্রক্রিয়া শেষ হওয়ার কথা। ভর্তি পরীক্ষার তারিখ এখনো ঘোষণা করা হয়নি। তবে আগামী ৩১ জুলাই থেকে ৮ আগস্টের মধ্যে পরীক্ষা হতে পারে, জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব আবু হাসান।-প্রথম আলো