Home রাজনীতি বিএনপি-জামায়াত সম্পর্ক ছিন্ন! রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন

বিএনপি-জামায়াত সম্পর্ক ছিন্ন! রাজনৈতিক অঙ্গনে গুঞ্জন

47

ডেস্ক রিপোর্ট: দীর্ঘ টানাপোড়েনের পর বিএনপি ও জামায়াতে ইসলামীর মধ্যকার সম্পর্ক ছিন্ন হয়েছে বলে রাজনীতি অঙ্গনে বেশ গুঞ্জন রয়েছে। বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট নিয়ে জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানের দেওয়া এক বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে বিএনপিতে এক ধরনের অস্বস্তি তৈরি হয়েছে। যদিও এ বিষয়ে বিএনপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

বছরখানেক আগে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে অধিকাংশ সদস্য জামায়াতের সঙ্গে সম্পর্ক ত্যাগ করার বিষয়ে মতামত দিয়েছিলেন। নানা কারণে এর বাস্তবায়ন হয়নি। তবে জামায়াতের সঙ্গে বিএনপির দূরত্ব সৃষ্টি হয়েছে। দলটির নেতাদের কেউ কেউ বলছেন, বিএনপির সঙ্গে থাকা নিয়ে জামায়াত আমির যে বক্তব্য দিয়েছেন তা বিএনপির জন্য অত্যন্ত বিব্রতকর এবং অস্বস্তিকর। তবে দলটির সিনিয়র নেতারা এ পরিস্থিতিতে কথা বলতে চাইছেন না।

ছড়িয়ে পড়া ওই বক্তব্যে জামায়াতের আমির ডা. শফিকুর রহমানকে বলতে শোনা যায়, আমরা এতদিন একটা জোটে ছিলাম। ছিলাম বলে আপনারা হয়তো ভাবছেন, কিছু হয়ে গেছে নাকি? আমি বলি হয়ে গেছে। ২০০৬ সাল পর্যন্ত এটি একটি জোট ছিল।

জামায়াত কি বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ত্যাগ করেছে ? জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, তারা (জামায়াত) তো বলেছে ‘আমাদের সঙ্গে তাদের আলোচনা হয়েছে এবং ঐকমত্য পোষণ করেছে। তারা আর কোনো জোট করবে না। এখানে আর বলার কী আছে।
জামায়াত জোট ছাড়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে বিএনপিকে জানিয়েছে কি না জানতে চাইলে টুকু বলেন, এখানে আর আনুষ্ঠানিকতার কী আছে। তাদের (জামায়াত) যা বলার তা বিবৃতিতে বলেই দিয়েছে।

২০ দলীয় জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমি জামায়াতের আমিরের বক্তব্য শুনিনি। জামায়াতের জোট ছাড়ার ডেভেলপমেন্ট সম্পর্কেও আমি কিছু জানি না। তাই এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না। ২০০৬ সাল পর্যন্ত এ জোট দেশের জন্য ছিল। ২০০৬ সালের ২৮ অক্টোবরের পর থেকে এই জোট তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে এবং সেদিন বাংলাদেশ পথ হারিয়েছে। তারপর সেটা আর ফিরে আসেনি।

তিনি আরও বলেন, আমরা বহু চিন্তা করেছি, বাংলাদেশের জন্য এই জোটে আর উপকারি কিছু নেই। এই জোটের সঙ্গে বিভিন্ন দল যারা আছে, বিশেষ করে প্রধান দল, তাদের এই জোটকে কার্যকর করার কোনো চিন্তা নেই। বিষয়টা আমাদের কাছে দিবালোকের মতো স্পষ্ট এবং তারা আমাদের সঙ্গে বসে সিদ্ধান্ত নিয়েছে।

এ নিয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন ভাইস চেয়ারম্যান বলেন, অন্য রাজনৈতিক দলের কাঁধে পা রেখে জামায়াতের সামনে চলার নীতি বহু আগের। বিএনপির সঙ্গে থেকে জামায়াতে ইসলামের আমির যে বক্তব্য দিয়েছেন তা বিএনপির জন্য অত্যন্ত বিব্রতকর এবং অস্বস্তিকর। তাদের বক্তব্যের ভিডিও পর্যালোচনা হচ্ছে। এ বিষয়ে হাইকমান্ড সিদ্ধান্ত নেবে।

জামায়াতের আমিরের এই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে জোটের সমন্বয়কারী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমি ভিডিওটি দেখিনি। তাই এ বিষয়ে কোনো বক্তব্য দেবো না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, জামায়াত জোট ছেড়েছে এমন কোনো সংবাদ আমাদের কাছে নেই। তবে আমার কাছে মনে হয় না জামায়াত-বিএনপি জোট ছেড়ে দেবে। জামায়াত যদি এই ধরনের কোনো সিদ্ধান্ত নেয় তাহলে সেটা জামায়াতের ভুল সিদ্ধান্ত হবে বলেও আমি মনে করি।
আমাদের সময়.কম