Home শিক্ষা ও ক্যাম্পাস বাল্য বিবাহ বন্ধে প্রশাসনের সঙ্গে ছাত্রীদের মতবিনিময়

বাল্য বিবাহ বন্ধে প্রশাসনের সঙ্গে ছাত্রীদের মতবিনিময়

45

স্টাফ রিপোর্টার: ‘শিক্ষার হার বৃদ্ধি করি, বাল্যবিয়ে বন্ধ করি’ শ্লোগানের মধ্যদিয়ে (প্রোগ্রাম ভিত্তিক উদ্যোগে) মাধ্যমিক পর্যায়ে প্রশাসনের সঙ্গে ছাত্রীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার রাজধানীর ডেমরা থানাধীন সারুলিয়ার এম এ সাত্তার উচ্চ বিদ্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানের আয়োজন করে ‘রুম টু রিড বাংলাদেশ’ নামে একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা।
মাধ্যমিক পর্যায়ে মেয়ে শিশুদের শিক্ষার প্রসারের লক্ষ্যে ওই সংস্থার শিক্ষা সহযোগিতা কার্যক্রম সফল করার জন্যই এ আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এম এ সাত্তার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সোহরাব হোসেন সিকদারের সভাপতিত্বে এবং স্কুলের শিক্ষার্থী সানজিদা আক্তার ও মারিয়াম মিমের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেমরা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শফিকুর রহমান। মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুস সালাম, সারুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নার্গিস চৌধুরী,রুম টু রিড বাংলাদেশ’র প্রোগ্রাম অফিসার রোজিনা আক্তার ও দৈনিক যুগান্তর পত্রিকার সাংবাদিক মো: মাহবুবুর রহমান ভূঁইয়াসহ অন্যান্য সহকারী শিক্ষিকারা। বিগত ২০১৭ সাল থেকে ঢাকার দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ১৩ টি স্কুল নিয়ে আন্তর্জাতিক ওই উন্নয়ন সংস্থার শিক্ষা সহযোগিতা কার্যক্রম চলছে বলে জানিয়েছেন প্রোগ্রাম অফিসার রোজিনা আক্তার।
প্রধান অতিথির বক্তব্যে মো. শফিকুর রহমান বলেন, শিক্ষা ব্যবস্থায় বর্তমানে মেয়েদের অবস্থান ৫৩ শতাংশ। মেয়েরা যাতে সর্বক্ষেত্রে সফল অবস্থান বজায় রাখতে পারে তার জন্য ওই সংস্থার পাশাপাশি প্রশাসনের সার্বিক সহযোগিতা থাকবে। এক্ষেত্রে মাধ্যমিক পর্যায়ে থেকেই জীবনের লক্ষ্য নির্ধারণ করে ছাত্রীদের বীরদর্পে এগিয়ে যাওয়ার আশ্বাস দেন তিনি। তবে ফেসবুক আসক্তিসহ ইন্টারনেটের জগতের অপব্যবহার থেকে সরে আসার পরামর্শও দেন শফিকুর রহমান। এ সময় শিক্ষার হার বৃদ্ধি ও বাল্যবিবাহ বন্ধের বিষয়ে নানা দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন তিনি।