Home রাজনীতি বাজেটে করের বোঝা জনগণের দুর্ভোগ আরো বাড়বে: বাম জোট

বাজেটে করের বোঝা জনগণের দুর্ভোগ আরো বাড়বে: বাম জোট

27

ডেস্ক রিপোর্ট: বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক ও বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ, বাম জোটের কেন্দ্রীয় নেতা ও সিপিবি’র সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বিপ্লবী কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, বাসদ (মার্ক্সবাদী)’র সমন্বয়ক মাসুদ রানা, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু ও বাংলাদেশের সমাজতান্ত্রিক পার্টির সভাপতি হামিদুল হক আজ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে বর্তমান সরকারের জনগণের উপর বড় করের বোঝা চাপানোর গণবিরোধী বাজেট প্রত্যাখ্যান করেন।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকার ঘাটতি নিয়ে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ হাজার কোটি টাকার বড় বাজেট দেয়া হয়েছে। এটি একটি গতানুগতিক ধনি তোষণ ও গরীব শোষণের বাজেট। এতে গুরুত্বপূর্ণ খাতগুলো যেমন স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, কর্মসংস্থান ক্ষেত্রে বরাদ্দ তেমন বাড়ানো হয়নি। আইএমএফ এর শর্ত পূরণ করতে গিয়ে অর্থমন্ত্রী ভ্যাট ও করের জাল বিস্তৃত করেছে। ফলে বাজারে নিত্যপণ্যের দাম আরো বাড়বে এবং জনগণের দুর্দশা ও দুর্ভোগ বাড়বে। করযোগ্য আয় না থাকলেও ২ হাজার টাকা কর দিতে হবে। এটি মরার উপর খাড়ার ঘায়ের সামিল। এবার বাজেটে ঘাটতি মেটাতে ব্যক্তি নির্ভরতা বেড়েছে। প্রযুক্তিকে যুক্ত করে শিক্ষাখাতে বরাদ্দ করেছে মাত্র ১৩.৭% অথচ ছাত্র সমাজের বরাবরই দাবি ছিল ২৫%। স্বাস্থ্য খাতও ৫% এর ঘর অতিক্রম করছে না। কৃষি খাতও বাজেটে অবহেলিত হয়েছে। বরাদ্দ কমেছে। সারের দাম ২ দফা বেড়েছে; জ্বালি তেল, বীজসহ কৃষি উপকরণের দাম বেড়েছে অথচ বাম্পার ফলনেও কৃষক বোরো ধানের দাম পাচ্ছে না। প্রতি বছর শ্রমবাজারে আসা ২০ লাখ কর্মসংস্থানের বিষয়ে বাজেটে কোন বক্তব্য নেই, বরাদ্দ নেই। জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ তালিকায় বাংলাদেশ থাকলেও বাজেটে পরিবেশকে উপেক্ষা করা হয়েছে।
বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, এই বাজেট ব্যবসা বান্ধব। জনগণের কল্যানে এটি প্রণীত হয়নি। আইএমএফ এর শর্তে জনদুর্ভোগ বৃদ্ধির এই বাজেট সংশোধন করে সামরিক খাতসহ অনুন্নয়নখাতে বরাদ্দ কমিয়ে শিক্ষা-স্বাস্থ্য-কৃষিসহ জনক্যালনমূলকখাতে বরাদ্দ বৃদ্ধির আহ্বান জানান নেতৃবৃন্দ।