Home জাতীয় বাকৃবিতে ‘নাটাই’ এর বর্ষপূর্তি উদযাপন

বাকৃবিতে ‘নাটাই’ এর বর্ষপূর্তি উদযাপন

45

বাকৃবি প্রতিনিধি: স্বপ্ন এবং শখ মানুষকে বাঁচিয়ে রাখে। স্বপ্নকে সত্যি করতে আর শখ পূরণ করতে পারে যারা, তারাই তো এগিয়ে যায় সফলতার পথে। এমনি দুজন স্বপ্নবাজ নারী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) প্রাক্তন শিক্ষার্থী ড. দিলরুবা বেদানা ও ফাতেমা ইসলাম সেমন্তী। কৃষিবিদের পাশাপাশি তাদের অন্যতম বড় পরিচয় সফল উদ্যোক্তা হিসেবে। দুজনে মিলে গড়ে তুলেছেন অনলাইন ভিত্তিক বিজনেস, যার নাম ‘নাটাই’।

বাংলাদেশে করোনা মহামারির শুরুর দিকে লকডাউনে ঘরবন্দী জীবনে ঘরে বসে কিছু করার প্রয়াস থেকেই যাত্রা শুরু হয় নাটাই এর। বিভিন্ন দেশীয় পোশাক যেমন- জামদানী, রাজশাহী সিল্ক, তাঁত, মসলিন, ব্লক, বাটিকের বিভিন্ন দেশীয় পোশাক, শাল, হিজাব, পাঞ্জাবী ইত্যাদি নিয়ে শুরু নাটাই এর পথচলা। এখানে গুরুত্বপূর্ণ দিক হলো দেশীয় পোশাককে প্রাধান্য দেয়া।

সম্প্রতি ‘নাটাই’ তাদর প্রথম বর্ষপূর্তি উপলক্ষে বাকৃবি প্রাঙ্গণে মিট আপ এবং পন্য প্রদর্শনী আয়োজন করে। যার উদ্দেশ্য নিজেদের ব্যবসায়িক দক্ষতা বাড়ানো, দেশীয় পোশাক ও অন্যান্য পণ্যসমূহকে দেশব্যাপী সকল কৃষিবিদদের মধ্যে ব্যাপকভাবে পরিচিত করা। মিট আপে নিজেদের উদ্যোগের পথচলা, অভিজ্ঞতা, সুবিধা, অসুবিধা, প্রয়োজনীয়তা ও সাফলতার বিভিন্ন দিক তুলে ধরেন নাটাই এর অন্যতম কর্ণধার ড. দিলরুবা বেদানা। তিনি বলেন, প্রতিযোগীতামূলক চাকরির বাজারে কেবলমাত্র চাকরীপ্রার্থী না হয়ে অন্যদের জন্য চাকরীর ক্ষেত্র প্রসারের পাশাপাশি দেশীয় অর্থীনীতিতে শক্তিশালী ভূমিকা রাখার প্রয়াসে নাটাই কাজ করে যাবে।

এরপর কেক কেটে নাটাই’র প্রথম বর্ষপূর্তি উদযাপন করে বাকৃবির ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড এ কে এম জাকির হোসেন। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড মুহাম্মদ মহির উদ্দীন, পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক ড. মোহাম্মদ বদিউজ্জামান খান, কৃষি অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ছাদেকা হক, পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফৌজিয়া সুলতানাসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও নাটাই এর সাথে সম্পৃক্ত শিক্ষার্থীবৃন্দ। কেক কাটা শেষে তারা নাটাই এর প্রদর্শনী পণ্যগুলো ঘুরে ঘুরে দেখেন।