Home বাণিজ্য ও অর্থনীতি বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ প্রতিনিধিদের বৈঠক

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ প্রতিনিধিদের বৈঠক

23

ডেস্ক রিপোর্ট: ঋণের অর্থ ব্যবহারের অগ্রগতি এবং অর্থনীতির বিভিন্ন সূচকের হালনাগাদ তথ্য জানতে চেয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈঠক করেছে।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বেলা সাড়ে ১০টায় আইএমএফ এর এশিয়া ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্ব পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল কেন্দ্রীয় ব্যাংকে গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক দিয়ে শুরু করেন তাদের কর্যক্রম।

পরে বিকেলে সংবাদ সম্মেলনে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, সামষ্টিক অর্থনীতির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করার জন্য আইএমএফ প্রতিনিধি দল ঢাকায় এসেছে। এছাড়া সাম্প্রতিক সময়ে দেশের অর্থনীতির উন্নয়ন নিয়েও আলোচনা হয়েছে। আমাদের কিছু কার্যক্রমকে আপডেট করা হবে।
তিনি বলেন, বাংলাদেশকে দেয়া আইএমএফ-এর ঋণের অর্থ ব্যবহারের অগ্রগতি সংক্রান্ত যে আলোচনা হওয়ার বিষয় রয়েছে, তার মধ্যে ডলারের বিনিময় হার একটিতে নিয়ে আসা, ঋণ সুদ হার বাজারমুখী করা ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ গণনার পদ্ধতি অগ্রাধিকার দেয়া হয়েছে। তবে ঋণ নিয়ে কোনো ধরনের আলোচনা হয়নি। আসন্ন মুদ্রানীতিতে বেশ কিছু সংস্কার আসবে। এর মধ্যে অন্যতম ব্যাংকের ঋণের সুদের হার বাজারভিত্তিক করতে হবে।

মেজবাউল হক বলেন, সিঙ্গেল রেটে ডলারের দর নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক বর্তমানে ১০৩ টাকা দরে ডলার বিক্রি করছে। আকু পেমেন্ট ছাড়া বড় ধরনের আউট ফ্লো নেই। ফলে ডলারের বড় ধরনের সংকট তৈরি হবে না।

আমদানির ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়নি উল্লেখ করে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র আরো বলেন, বাংলাদেশ ব্যাংক আমদানির ক্ষেত্রে কোনোরকম কড়াকড়ি আরোপ করেনি। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা ছিল সতর্কতার সঙ্গে প্রয়োজনীয় পণ্যগুলোর এলসি খোলার। অর্থনীতিতে যে ধরনের নীতি গ্রহণের প্রয়োজন হবে কেন্দ্রীয় ব্যাংক সে ধরনের নীতিই গ্রহণ করবে। এটিই কেন্দ্রীয় ব্যাংকের কাজ। কেন্দ্রীয় ব্যাংক সে মোতাবেক কাজ করছে।
সূত্র জানিয়েছে, আইএমএফ এর স্টাফ ভিজিট একটি রুটিন ওয়ার্ক। সদস্য সব রাষ্ট্রের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতি বছর এরকম সফর তারা করে থাকেন, এবারের সফরটিও সেরকম। প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগের সঙ্গে বৈঠকে অর্থনৈতিক সূচকগুলোর হালনাগাদ তথ্য নিয়ে আলোচনা করেছেন। সেখানে আইএমএফ এর ঋণের অর্থের ব্যবহারের অগ্রগতি নিয়েও কথা হয়েছে।
আমাদের সময়. কম