Home শিক্ষা ও ক্যাম্পাস বছরজুড়ে শিক্ষার্থীদের পাশে বাকৃবি ছাত্রলীগ

বছরজুড়ে শিক্ষার্থীদের পাশে বাকৃবি ছাত্রলীগ

40

বাকৃবি প্রতিনিধি: দীর্ঘ ৫ বছর পর এক বছর মেয়াদি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শাখা ছাত্রলীগের নতুন আংশিক কমিটি ঘোষণা করা হয় গত বছরের ২৯ এপ্রিল। এতে সভাপতি হিসেবে খন্দকার তায়েফুর রহমান রিয়াদ ও সাধারণ সম্পাদক হিসেবে মো. মেহেদী হাসান দায়িত্ব পান। শুক্রবার (২৮ এপ্রিল) ওই নতুন কমিটির এক বছর পূর্ণ হলো। ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী এ কমিটির আনুষ্ঠানিক মেয়াদ শেষ হয়েছে।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ওই নবগঠিত আংশিক কমিটির অনুমোদন দেয়া হয়। এক বছরের জন্য গঠিত কমিটির অন্যান্য সদস্যরা হলেন, সহ সভাপতি ইমরান সিদ্দিকী প্রান্তর, দেলোয়ার হোসেন, তরিকুল ইসলাম খান লিমন, আবু রায়হান মিথুন, হুমায়ুন আহমেদ শোভন ও তাজরিন আক্তার কথা, যুগ্ম সাধারণ সম্পাদক সামিউল হায়দার মিফতা, ইশরাত জাহান রিজা, সজীব চন্দ্র সরকার ও তানজিনা শিকদার প্রিয়া, সাংগঠনিক সম্পাদক নিলয় মজুমদার, দিপক হালদার, শেখ রুমি মেহেদি জয়, তমাল আহমেদ আনন্দ, মো. মুশফিকুর রহমান ও আসাদুজ্জামান পিয়াল এবং কেন্দ্রীয় কমিটির সদস্য রাশেদ খান মিলন।

বছরজুড়ে ছাত্রলীগের করা শিক্ষার্থীবান্ধব কাজ উল্লেখ করে বাকৃবি ছাত্রলীগের সভাপতি রিয়াদ বলেন, ১ম থেকে একটি লক্ষে কাজ করেছি তা হলো শিক্ষার্থী বান্ধব , র‍্যাগিং মুক্ত,মাদক মুক্ত এবং নারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ শিক্ষার সুষ্ঠু পরিবেশ যেন বজায় থাকে সেদিকে খেয়াল রাখা।

দায়িত্ব গ্রহণের পরে আমরা গেস্ট রুম কালচার বন্ধ, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স , দীর্ঘদিন পর ৬ অনুষদের ছাত্র সমিতির নির্বাচন , ৫ টি হলে রিডিং রুম চালু, ভেন্ডিং মেশিন ও ওয়াশিং মেশিন বসানো, পার্টি অফিস আধুনিকায়ন, নারীর ক্ষমতায়ন সুদৃঢ় করতে নারীদের উল্লেখযোগ্য অংশগ্রহণ নিশ্চিতকরণ , দাবির প্রেক্ষিতে রোজী জামাল হল নামে নতুন ছাত্রী হলের অনুমোদন , ডাইনিংয়ের ফ্রি খাওয়া বন্ধ, সেশন জট কমানো ও শিক্ষার্থীদের ক্ষতির হাত থেকে রক্ষা করতে প্রবেশন চালু, শোকের মাসে সব হলে আলাদা আলাদা আলোচনা সভা, প্রথম বারের মত ছাত্রী সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়মিত আয়োজন, সমাবর্তন আয়োজনের জন্যে জোরালো অবস্থান এবং বাস্তবায়ন, সেশনজট কমাতে দাবি হিসেবে চার মাসে সেমিস্টার সম্পন্ন, ইভটিজিং ও ছাত্রী হয়রানি বন্ধে জিরো টলারেন্স ভূমিকা, ৬ জন শিক্ষার্থীদের নতুন করে পরীক্ষা নেয়ার সুযোগ প্রদান ও ডিগ্রি অর্জনে সাহায্য, হলে হলে সাধারণ শিক্ষার্থীদের সাথে মত বিনিময় সভা, শিক্ষার্থীদের মাঝে কম্বল বিতরণ ও শীতের পোশাক উপহার প্রদান, ঈদে অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্যে ঈদের উপহার প্রদান, মাসব্যাপী ইফতার বিতরণ, আবাসিক সংকট দূরীকরণের জন্যে দ্রুত মেয়েদের হলের কাজ শুরু করতে দৃঢ অবস্থান গ্রহণ এবং কাজ শুরুকরণ। পূর্বের হল কমিটি বিলুপ্ত করে হল গুলোর রাজনৈতিক পরিবেশে গতি ফিরিয়ে আনা এবং বন্যার সময় নেত্রকোনা জেলায় ত্রাণ বিতরণ।

এ ছাড়াও কোন মৌলবাদী কিংবা স্বাধীনতা বিরোধী অপশক্তি যেন ক্যাম্পাসে বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে সেদিকে সজাগ দৃষ্টি রাখা। অন্যদিকে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধ ও জাতির পিতার চেতনায় উজ্জ্বিবিত করে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা আপার নেতৃত্বে আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গঠনে ভূমিকা রাখতে বাকৃবি ছাত্রলীগ বদ্ধ পরিকর।

মেয়াদ উত্তীর্ণের বিষয়ে তিনি বলেন, ‘মেয়াদ শেষ বিষয়টি এমন নয়। সাংগঠনিক কাজের একটা সময়সীমা হিসেবে এটা একটা বাধ্যবাধকতা আমাদের গঠনতন্ত্রে আছে। তবে দলের প্রয়োজন অনুয়ায়ী নতুন কমিটি গঠনের আগে পর্যন্ত আমরা কাজ চালিয়ে যাব। কেন্দ্রীয় নির্বাহী কমিটি যেদিনই সম্মেলন করার কথা বলবেন আমরা সেদিনই সম্মেলন আয়োজন করব। আমরা ইতিমধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্যে সিভি জমা নিয়েছি। অতি দ্রুত পূর্ণাঙ্গ কমিটি গঠিত হবে।