Home সারাদেশ ঠাকুরগাঁও‌য়ের বিভিন্ন উপজেলাতে “জাতীয় আইনগত সহায়তা দিবস” পালিত।

ঠাকুরগাঁও‌য়ের বিভিন্ন উপজেলাতে “জাতীয় আইনগত সহায়তা দিবস” পালিত।

33

মহশীন আলী, ঠাকুরগাঁও: “মানুষের সুবিবেচক বিচার বন্দী টাকার ফান্দে, কোর্ট কাচারির দ্বারে দ্বারে সুবিচারের বানী কান্দে। কতো দোষীরা দেখি ছাড়া পেয়ে যায় নির্দোষিরাই জেলে, কোথায় বিচার পাবো আমি কার কাছে গেলে। বিচারপতি তোমার কাছে বিচার না পেলে–।”

আর কোর্ট কাচারি তো দূরের ব্যাপার, বঙ্গবন্ধুর বাংলায় যেন শুনতে না হয় এমন কথা। এই চিন্তা-চেতনা থেকে আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা কর্তৃক আয়োজিত “বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ, বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন” এই প্রতিপাদ্যের মধ্য দিয়ে সারাদেশের ন্যায় আজ ঠাকুরগাঁও জেলার বিভিন্ন উপজেলাতে পালিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩। তারই অংশ হিসেবে জেলার বিভিন্ন উপজেলার মতো রাণীশংকৈল উপজেলাতে উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহরিয়ার আজম মুন্না’র সভাপতিত্বে রাণীশংকৈল উপজেলা লিগ্যাল এইড কমিটি’র আয়োজনে আজ ২৮ এপ্রিল ২০২৩ ইং তারিখে সকাল ১০ ঘটিকায় উক্ত আইনগত সহায়তা দিবস পালন উপলক্ষ্যে এক র‌্যা‌লি ও উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা আইনগত সদস্য সচিব ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল সুলতান জুলকারনাইন কবির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শেফালী বেগম।

আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের প্রতিটি জেলা-উপজেলাতে রয়েছে আইনি সহায়তা কেন্দ্র। কোন মানুষ যাতে অর্থাভাবে, নির্বিচারে শেষ না হয়ে যায়। কেউ যেন বলতে না পারে দেশের বিচার ব্যবস্থায় সাধারণ মানুষের কোন মূল্যায়ন নাই। তারই পরিপ্রেক্ষিতে আইন ও বিচার বিভাগের আওতায় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা গঠিত হয়েছে। দেশের প্রতিটি গরীব, অসহায় মানুষ যেন বিনা পয়সায় ন্যায় বিচার পায় সেই লক্ষ্যে গঠিত হয়েছে এই সংস্থা। এখন পর্যন্ত এই সংস্থার অনেক অবদান রয়েছে বলে বক্তারা সবার প্রতি আহ্বান করে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী সর্বক্ষেত্রে যে অবদান রেখে চলেছেন তা যেন আমরা দেশের প্রতিটি কোণে কোণে পৌঁছে দিতে পারি। এই সংস্থা’র সেবা থেকে কেউ যেন বাদ না পড়ে সে লক্ষ্যে সবাইকে একযোগে কাজ করার জন্য বক্তারা দেশের সকল অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াকে আরো বেশি সক্রিয় ভূমিকা রাখার জন্য তাদের প্রতিও আহ্বান জানান।

এ সময় অন্যানের মধ্যে সভায় আরো উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুর রহিম, তথ্য সেবা কর্মকর্তা হালিমা বেগম, বীর মুক্তিযোদ্ধা মোতালেব হোসেন, রাণীশংকৈল প্রেসক্লাব (পুরাতন) এর সভাপতি আনোয়ারুল ইসলাম সহ জেলা-উপজেলার বিভিন্ন অনলাইন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার গণমাধ্যম কর্মীবৃন্দ।