Home শিক্ষা ও ক্যাম্পাস বঙ্গবন্ধুর সংগ্রাম ১০০ বছর পরও জীবিত: তপোধীর ভট্টাচার্য

বঙ্গবন্ধুর সংগ্রাম ১০০ বছর পরও জীবিত: তপোধীর ভট্টাচার্য

68

বোরহান উদ্দীন রব্বানী, জাবি প্রতিনিধি: আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিছিয়েছেন, ‘একাই মুক্তি পেলে হবে না, সবাইকে নিয়ে মুক্ত হতে হবে’। দেশ ও জাতির জন্য বঙ্গবন্ধুর সংগ্রাম ১০০ বছর পরও জীবিত রয়েছে। এখনও তার সংগ্রামী জীবন শোষিত মানুষেরদের উজ্জীবিত করে।’

মঙ্গলবার (১০ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যবর্তন দিবস উপলক্ষে আয়োজিত ‘আগামীর বাংলাদেশের সংস্কৃতি চর্চা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট এই সেমিনার আয়োজন করে।

সেমিনারে আগামীর বাংলাদেশের সংস্কৃতি চর্চা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট সহকারী অধ্যাপক কথাসাহিত্যিক ড. হামিম কামরুল হক।

সভাপতির বক্তব্যে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক কবি শামীম রেজা বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন ব্যক্তিত্বে ও আর্দশে অতুলনীয়।’ এছাড়া তিনি বঙ্গবন্ধুর সামগ্রিক জীবন নিয়েও সংক্ষেপে আলোচনা করেন।

এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ঈশিতা আকতার, কলকাতার বিদ্যানগর বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক কবি বনানী চৌধুরী।