Home সাহিত্য ও বিনোদন প্রধানমন্ত্রী’র ৭৭ তম জন্মদিন উপলক্ষ্যে ‘‘উন্নয়নের চারুশিল্প” আর্টক্যাম্প উদ্বোধন

প্রধানমন্ত্রী’র ৭৭ তম জন্মদিন উপলক্ষ্যে ‘‘উন্নয়নের চারুশিল্প” আর্টক্যাম্প উদ্বোধন

34

স্টাফ রিপোটার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা-এঁর ৭৭তম জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর ২০২৩ তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এরই ধারাবাহিকতায় ২৮ সেপ্টেম্বর সকাল ১১ টায় একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহণে ‘‘উন্নয়নের চারুশিল্প ” শীর্ষক দিনব্যাপী আর্টক্যাম্প এর উদ্বোধন করা হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আর্টক্যাম্প উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণায়ের সম্মানিত সচিব জনাব খলিল আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমিরিটাস অধ্যাপক শিল্পী হাশেম খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। এছাড়াও উপস্থিত ছিলেন একাডেমির সম্মানিত সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ ও একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। আর্টক্যাম্প সমন্বয়কারী ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহকারী অধ্যাপক জনাব আনিসুজ্জামান।
উদ্বোধনের পর জাতীয় চিত্রশালার ৩ নং গ্যালারীতে অনুষ্ঠিত হয় দিনব্যাপী ‘‘উন্নয়নের চারুশিল্প ” শীর্ষক আর্টক্যাম্প। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র জন্মদিন উপলক্ষ্যে একাডেমির চত্বরে সর্ববৃহৎ প্রতিকৃতি প্রদর্শীত হয়। প্রতিকৃতিটি ৫৩ ফিট দৈর্ঘ্য ও ৩৮ ফিট প্রস্থ। এতে রয়েছে ১০০ জন চারুশিল্পীর তুলির ছোয়া। সর্ববৃহৎ এই প্রতিকৃতি প্রদর্শীত হবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
আগামীকাল ২৯ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টায় টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র রচিত গ্রন্থাবলী নিয়ে পাঠচক্র। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র শভ জন্মদিন উপলক্ষ্যে একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় এই পাঠচক্রে প্রায় ১০০ জন পাঠক অংগ্রহণ করবেন। উক্ত পাঠচক্রে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট্য কথা সাহিত্যেক আনিসুল হক। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর রচিত গ্রন্থাবলী নিয়ে বিশিষ্ট্য কথা সাহিত্যেক আনিসুল হক এবং শিশু পাঠকগণ মত বিনিময় করবেন। প্রধানমন্ত্রীর রচিত গ্রন্থাবলী হলো: শেখ মুজিব আমার পিতা; ওরা টোকাই কেন?; আমার স্বপ্ন, আমার সংগ্রাম; আমরা জনগণের কথা বলতে এসেছি; সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র; সাদা কালো এবং সবুজ মাঠ পেরিয়ে। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালক জনাব জ্যোতিকা পাল জ্যোতি।
বেলা সাড়ে ৪টায় টায় একাডেমির নাট্যশালার গেইট এর সামনে থেকে শোভাযাত্রা এবং বিকাল ৫ টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে মাননীয় প্রধানমন্ত্রীর উপর সৃজিত শিল্পনুষঙ্গ নিয়ে অনুষ্ঠিত হবে নান্দনিক সাংস্কৃতিক পরিবেশনা। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি।
এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগ, জেলা শিল্পকলা একাডেমি এবং উপজেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় গণতন্ত্রের মানসকন্যা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-এঁর ৭৭তম জন্মদিন উপলক্ষ্যে দেশব্যাপী শিশু কিশোর ও যুবদের অংকিত চিত্রকর্মের প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার বিষয় ক বিভাগঃ- “বাংলাদেশ ও শেখ হাসিনা”, খ বিভাগ:- “উন্নয়নের মহাকবি ও মানবতার মা” এবং গ বিভাগ “বাংলাদেশের রুপকার জননেত্রী শেখ হাসিনা”।
চিত্রাঙ্গন প্রতিযোগিতার পাশাপাশি একাডেমির গবেষণা ও প্রকাশনা বিভাগের ব্যবস্থাপনায় আয়োজন করা হয়েছে জাতীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতা-২০২৩। প্রতিযোগিতার বিষয় “উন্নয়নের মহাকবি, মানবতার মা, স্মার্ট বাংলাদেশের রুপকার জননেত্রী শেখ হাসিনা”। প্রতিযোগির শব্দসংখ্যার উপর ভিত্তি করে তিনটি বিভাগে ভাগ করা হয়েছে। ক বিভাগ (মাধ্যমিক) : শব্দ সংখ্যা ১০০০-১৫০০; খ বিভাগ (উচ্চমাধ্যমিক-স্মাতকোত্তর) শব্দ সংখ্যা ১৫০০-২০০০ এবং গ বিভাগ (উন্মুক্ত) : শব্দ সংখ্যা ২৫০০-৩০০০। রচনা জমাদানের শেষ তারিখ ২০ অক্টোবর ২০২৩।