Home শিক্ষা ও ক্যাম্পাস ইবিতে শেখ রাসেলের ৬০ তম জন্মদিন উদযাপিত

ইবিতে শেখ রাসেলের ৬০ তম জন্মদিন উদযাপিত

34

নূর ই আলম, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠতম পুত্র শেখ রাসেলের ৬০ তম জন্মবার্ষিকী উপলক্ষে ইবিতে নানাবিধ প্রোগ্রামের আয়োজন করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম আলী হাসানের উপস্থিতিতে সকাল ৯:৩০ মিনিটে শেখ রাসেলের ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য দিয়ে দিবসের শুরু হয়। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত এবং সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় সহ শতাধিক শিক্ষার্থী।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের প্রতীক বেলুন উড়িয়ে শেখ রাসেল দিবস-২০২৩ এর কর্মসূচি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় কেক কাটা হয় এবং শেখ রাসেলের আত্নার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় পূর্ববর্তী দিনে যেসব শিক্ষার্থীরা বিতর্ক প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং রচনা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো তাদের পুরষ্কৃত করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব সহ ১৫ আগস্টে স্বাধীনতা বিরোধী চক্র যে নৃশংস হত্যাকাণ্ড ঘটায়, তাদের গভীরভাবে স্মরণ করছি।

তিনি আরো বলেন, আজকে শেখ রাসেল দিবসে একটা প্রশ্ন ই করবো। শেখ রাসেল, সে তো শিশু ছিলো। তাঁকে কেনো হত্যা করা হলো? যারা স্বাধীনতা চায় নি, যারা স্বাধীনতার বিরুদ্ধে ছিলো তারা চাইছিলো যেনো কেও মাথা উঁচু করে দাঁড়াতে না পারে। তারা বঙ্গবন্ধুর স্বপ্নকে মেরে ফেলেছিলো। জননেত্রী শেখ হাসিনা এবং শেখ রেহেনা দেশের বাইরে থাকার কারণে প্রাণে বেঁচে যায়। তারপর ১৯৯৬ সালে যখন শেখ হাসিনা ক্ষমতায় আসেন, তিনি বঙ্গবন্ধুর স্বপ্নকে ধীরে ধীরে বাস্তবে রূপ দিতে শুরু করেন। বঙ্গবন্ধুর দেখা উন্নয়নকে আজকে রূপ দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুর লালিত স্বপ্ন আজ দেশনেত্রীর মাধ্যমে প্রতিষ্ঠিত হতে পারলেই কেবল শেখ রাসেলের আত্না শান্তি পাবে। তাই আমাদের সবাইকেই এগিয়ে আসতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন,শেখ রাসেলকে পরবর্তীতে দেশ পরিচালনার নেতৃত্বে উপযোগী করে গড়ে তোলা হচ্ছিল বিভিন্ন সামাজিক ও রাষ্ট্রীয় কার্যক্রমের মধ্যে দিয়ে। ছোটবেলা থেকেই রাসেল ছিলো শান্ত ও ধীরস্থির স্বভাবের। তিনি উপস্থিত ইবি ল্যাবরোটরী স্কুল এন্ড কলেজের কোমলমতী শিক্ষার্থীদের উদ্যোশে বলেন, তোমরা নিজেকে শেখ রাসেলের মতো করে গড়ে তোলো কারন তোমরাই ভবিষ্যৎতে দেশকে নেতৃত্ব দেবে।