Home বাণিজ্য ও অর্থনীতি প্রথমবার তরল গ্যাস নিয়ে পায়রা বন্দরে এলো ‘বসুন্ধরা এলপিজি চাতকী’।। চলছে খালাস...

প্রথমবার তরল গ্যাস নিয়ে পায়রা বন্দরে এলো ‘বসুন্ধরা এলপিজি চাতকী’।। চলছে খালাস কার্যক্রম

27

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। দেশের তৃতীয় সমুদ্র বন্দর পায়রায় প্রথমবারের মতো এলপিজি নিয়ে এসেছে মাদার ভেসেল। ৩৩০০ মেট্রিক টন তরল গ্যাস বহনকারী এই জাহাজটির নাম ‘বসুন্ধরা এলপিজি চাতকী’। মঙ্গলবার দুপুর থেকে বন্দরের ইনার অ্যাংকোরেজে জাহাজটি থেকে গ্যাস খালাস কার্যক্রম শুরু করা হয়। বসুন্ধরা গ্রুপের এই জাহাজটি সোমবার দুপুরে বন্দেরর ইনার অ্যাংকোরেজে এসে পৌঁছায়। পায়রা বন্দর থেকে ঢাকা পর্যন্ত নৌ-পথের গভীরতা ৫.৬ মিটার থাকায় ও স্বল্প সময়ে পণ্য পৌঁছানোর কারণে এই জাহাজটি পায়রা বন্দর থেকে খালাস কার্যক্রম শুরু করে। বৃহস্পতিবার জাহাটিতে থাকা গ্যাস খালাস সম্পন্ন হওয়ার কথা রয়েছে। এর আগে দুবাই থেকে আমদানিকৃত চট্রগ্রাম বন্দর আসা একটি মাদারভ্যাসেল থেকে এসব গ্যাস নিয়ে আসে এই জাহাজটি এমনটাই জানিয়েছে সংশ্লিষ্টরা।
এমভি বসুন্ধরা এলপিজি চাতকী জাহাজের ক্যাপ্টেন ফরমান উল্লাহ আনসারী সাংবাদিকদের জানা, গত সোমবার জাহাজটি বন্দরের ইনারে নিয়ে আসি। ইতোমধ্যে জাহাজের অর্ধেকের বেশি গ্যাস আনলোড করা হয়েছে।
পায়রা বন্দরের হারবার মাস্টার ক্যাপ্টেন শরীফুর রহমান বলেন, পায়রা বন্দর হচ্ছে দেশের প্রথম গভীরতম বন্দর। এই বন্দরে ২০১৬ সাল থেকে চলতি বছরের ১৩ ডিসেম্বর পর্যন্ত ২২৬৪ টি জাহাজ এসেছে। এ বন্দরটি আধুনিক ও স্মার্ট বন্দর হিসেবে দেশ ও বিদেশিদের কাছে পরিচিতি লাভ করেছে। বন্দরে জাহাজ আসার সংখ্যা বেড়েই চলছে।
পায়রা বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, এলপিজি গ্যাস মাদার ভেসেল থেকে খালাস করে লাইটার জাহাজের মাধ্যমে নদীপথে ঢাকার গন্তব্যে নেয়া হচ্ছে। জাহাজটি চট্টগ্রাম বন্দর থেকে এলপিজি নিয়ে এসেছে। পায়রা বন্দর থেকে ঢাকা পর্যন্ত নৌপথের গভীরতা ৫.৬ মিটার থাকায় যেকোন সময় যেকোন পণ্য লাইটারেজ করা যাবে।