ডেস্ক রিপোর্ট: পশ্চিমা বিশ্বের সতর্কতা ও হুঁশিয়ারিকে উপেক্ষা করে পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত বিচ্ছিন্ন দুই অঞ্চলকে স্বীকৃতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ নিয়ে এক আদেশে স্বাক্ষর করেছেন তিনি। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সিএনএনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পুতিনের এই সিদ্ধান্তে বেজায় চটেছে পশ্চিমা বিশ্ব। এ নিয়ে পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেন, ‘আমি স্বঘোষিত ডোনেস্ক পিপলস রিপাবলিক ও লুহানস্ক পিপলস রিপাবলিক-কে স্বীকৃতি দেওয়ার জন্য রাশিয়ার সিদ্ধান্তের নিন্দা করছি।’

এছাড়া এর নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। নিন্দা জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। তিনি বলেন, পুতিনের এই সিদ্ধান্ত মিনস্ক চুক্তির অধীনে রাশিয়ার প্রতিশ্রুতিগুলোর জন্য স্পষ্ট অবজ্ঞা।

এ নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পুতিনের এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে উল্লেখ করেন। তিনি রাশিয়ার এই পদক্ষেপকে ‘অশুভ ও অত্যন্ত অন্ধকার লক্ষণ’ বলে অভিহিত করেছেন।

এস্তোনিয়ার প্রেসিডেন্টও পুতিনের এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের নিয়ন্ত্রিত বিচ্ছিন্ন দুই অঞ্চলকে স্বীকৃতি দেওয়ার পরিকল্পনার নিন্দা জানান জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ।

এছাড়া যুক্তরাষ্ট্র রাশিয়া এমন সিদ্ধান্ত যেন না নেয় এজন্য আগে থেকে দেশটিকে সতর্ক করে আসছে। এ নিয়ে সর্বশেষ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার স্বীকৃতি দেওয়া ওই দুই অঞ্চলে নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে।-আমাদের সময়.কম