Home জাতীয় পরিকল্পা মন্ত্রী এম এ মান্নান এমপির সাথে বাপা নেতৃবৃন্দের মতবিনিময়

পরিকল্পা মন্ত্রী এম এ মান্নান এমপির সাথে বাপা নেতৃবৃন্দের মতবিনিময়

55

বিশেষ প্রতিনিধি: পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব এম এ মান্নান এমপির সাথে আগারগাঁও মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ১৫ জুন বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র নেতৃবৃন্দ’র সাথে “উপকূলে পরিবেশবান্ধব টেকসই উন্নয়ন পরিকল্পনা” গ্রহণ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বাপা’র ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক নুর মোহাম্মদ তালুকদার, সহসভাপতি ড. আতিউর রহমান, সহসভাপতি প্রকৌশলী তাকসীম এ খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলমগীর কবির, যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিব, বাপা নেতা ফরিদুল ইসলাম, বাপা মোংলা শাখার আহ্বায়ক মো: নূর আলম শেখ, বাণীশান্তার ক্ষতিগ্রস্থ কৃষক হিরন্ময় রায়, বাপা মোংলার নেতা হাছিব সরদার ও বাপা সদস্য শাহীন চিশতি প্রমূখ।
মতবিনিময় সভায় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি বলেন প্রধানমন্ত্রীর আগ্রহে এবং নির্দেশনা আছে বাণীশান্তার কৃষিজমিতে কোন ড্রেজিংয়ের বালু ফেলা যাবেনা।
মতবিনিময় সভায় বাপা নেতৃবৃন্দ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা এবং মন্ত্রীসভার সিদ্ধান্ত বাস্তবায়নকল্পে বাণীশান্তার তিনশো একর কৃষিজমিতে পশুর নদী ড্রেজিংয়ের বালু না ফেলার আহ্বান জানান। বাপা নেতৃবৃন্দ বলেন তিনফসলি কৃষিজমির উপর বাণীশান্তার ১২ শো কৃষক পরিবারের জীবন-জীবিকা নির্ভর করে। কাজেই দেশের খাদ্য নিরাপত্তার স্বার্থেই এবং কৃষি ও কৃষক বাঁচাতে বাণীশান্তার কৃষিজমি রক্ষা করতে হবে। সভায় যে কোন ধরনের প্রকল্প গ্রহণ করার আগে সেই অঞ্চলের মানুষের সাথে পরামর্শ করার অনুরোধ জানান বাপা নেতৃবৃন্দ । বাপা নেতৃবৃন্দ আরো বলেন সমগ্র উপকূলজুড়ে উন্নয়নের নামে পরিবেশ-প্রকৃতি ধ্বংস করা হচ্ছে।
তিস্তা প্রসঙ্গে বাপা নেতৃবৃন্দ বলেন সেখানকার মূল সমস্যা নদী ভাঙ্গন। এ বিষয়ে তারা নদী পুনখনন এবং ভাঙ্গন রোধে পরিবেশ বান্ধব টেকসই উপায়ে বাঁধ নির্মানের পরিকল্পনা গ্রহনের আহ্বান জানান।
মাননীয় মন্ত্রী এ বিষয়ে বাপা নেতৃকৃন্দকে সুস্পষ্ট ডিজাইনসহ প্রস্তাবনা পেশ করার আহ্বান জানান।