Home জাতীয় দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

26

ডেস্ক রিপোর্ট: সিলেটসহ দেশের বিভিন্নস্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে।ভূমিকম্পের রিখটার স্কেলের মাত্রা ছিল ৪.৫। শুক্রবার সকাল ১০টা ৪৬ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক ফারজানা সুলতানা গণমাধ্যমকে এতথ্য নিশ্চিত করেছেন।

আবহাওয়া অফিস জানিয়েছেন, ভূমিকম্পের উপকেন্দ্র ছিল সিলেট শহর থেকে ২৩.৮ কিলোমটার দক্ষিণ-পূর্বে গোপালগঞ্জ।রাজধানী ঢাকা হতে দূরত্ব উত্ত্র-পূর্ব দিকে ২০২ মিঃ।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুযায়ী, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫। ভূমিকম্পের উপকেন্দ্র ছিল সিলেট শহর থেকে ২৩.৮ কিলোমটার দক্ষিণ-পূর্বে, মৌলভীবাজার থেকে ৪০ কিলোমিটার উত্তরপূর্বে, ভারতের আসামের করিমগঞ্জ থেকে ৩৪.৩ কিলোমিটার পশ্চিম দক্ষিণ-পশ্চিমে। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

জানা যায়, গত পাঁচ বছরে বাংলাদেশে ৫৪-৫৫টি ছোট ও মাঝারি ধরনের ভূমিকম্পের রেকর্ড রয়েছে। সর্বশেষ গত ৫ মে ভোর ছয়টার দিকে ৪.৩ মাত্রার ভূকিম্প কেঁপে ওঠে ঢাকা। এর উৎপত্তিস্থল ছিল ঢাকার দোহার থেকে ১৪ কিলোমিটার পূর্ব-দক্ষিণ-পূর্বে। ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল।