Home শিক্ষা ও ক্যাম্পাস নেপাল প্রতিনিধি দলের সঙ্গে ইউজিসি সদস্যের মতবিনিময়

নেপাল প্রতিনিধি দলের সঙ্গে ইউজিসি সদস্যের মতবিনিময়

28

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সঙ্গে নেপাল ডেভেলপমেন্ট রিসার্চ ইনস্টিটিউটের (এনডিআরআই) একটি প্রতিনিধি দলের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) ইউজিসি মিটিং রুমে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন।

নেপালের সাবেক পরিবেশ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী গণেশ শাহ-এর নেতৃত্বে নেপাল প্রতিনিধি দলের সদস্য এনডিআরআই’র প্রেসিডেন্ট ড. নব রাজ খাতিওয়াডা, নির্বাহী পরিচালক ড. শঙ্কর শ্রেষ্ঠ এবং ত্রিভুবন বিশ্ববিদ্যায়ের সহযোগী অধ্যাপক ড. জ্যোতি গিরি মতবিনিময় সভায় অংশ নেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন নেপাল প্রতিনিধি দলের সদস্যদের বাংলাদেশের উচ্চশিক্ষা সম্পর্কে ধারণা দেন। তিনি তাঁর বক্তব্যে বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি বিশেষায়িত মানবসম্পদ তৈরিতে বিশেষায়িত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথাও তুলে ধরেন। তিনি বলেন, নেপালের সাথে বাংলাদেশের উচ্চশিক্ষার অনেকগুলো ক্ষেত্রে যৌথভাবে কাজ করার সুযোগ আছে। এ সম্ভাবনা পুরোপুরি কাজে লাগাতে পারলে দু’দেশই উপকৃত হবে।

এনডিআরআই’র প্রেসিডেন্ট ড. নব রাজ খাতিওয়াডা বলেন, নেপালের অনেক শিক্ষার্থী মেডিক্যাল এবং ইঞ্জিনিয়ারিং শিক্ষা নিতে বাংলাদেশে আসে। অন্যদিকে ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজম্যান্ট শিক্ষায় নেপালের দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। এক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের শিক্ষার একটি অংশ নেপালে সম্পন্ন করতে পারে। এছাড়া, নেপালের শিক্ষক, গবেষক ও থিংক ট্যাঙ্করা বাংলাদেশের শিক্ষক, গবেষক ও থিংক ট্যাঙ্কদের সাথে যৌথভাবে শিক্ষা, গবেষণা ও পলিসি প্রণয়নের কাজ করতে পারে। এছাড়াও, নির্মাণ সামগ্রী, জলবিদ্যুৎ ও দুর্যোগ ব্যবস্থাপনা ইত্যাদি ক্ষেত্রেও দুই দেশ যৌথভাবে কাজ করতে পারে বলে তিনি মনে করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন প্রতিনিধি দলকে উচ্চশিক্ষার যৌথ সহযোগিতামুলক ক্ষেত্রগুলো চিহ্নিত করে সুনির্দিষ্ট প্রস্তাব প্রেরণের জন্য এনডিআরআই’র প্রতিনিধি দলকে আহবান জানান। এ ক্ষেত্রে ইউজিসি’র পক্ষ থেকে প্রয়োজনীয় সহরযোগিতা করা হবে বলে তিনি প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন।

ইউজিসি’র সিনিয়র সহকারি সচিব মো. মামুন এর সঞ্চালনায় মতবিনিময় সভায় কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।