Home সারাদেশ নিরাপত্তার চাদরে আবদ্য থাকবে বরিশাল

নিরাপত্তার চাদরে আবদ্য থাকবে বরিশাল

16

বিশেষ প্রতিনিধি, বরিশাল অফিস: বরিশাল জেলার ৬টি নির্বাচনীয় আসনের দ্বাদশ জাতিয় সংসদ নির্বাচনের ভোট গ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন করে করা হয়েছে। ইতি মধ্যে সকল কেন্দ্রে ভোটগ্রহনের সঞ্জরম পাঠানো হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে বিভিন্ন উপজেলার নির্বাহী অফিসার ও সহকারী রির্টানিং অফিসাদের কাছ থেকে ওই সকল সরঞ্জম বুঝে নিয়েছেন কেন্দ্রর দায়িত্বে থাকা প্রিজাইাডিং কর্মকর্তা ও আইন শৃঙ্খলা দায়িত্বে নিয়োজিত পুলিশ ও আনসার সদস্যরা।

জেলা নির্বাচন অফিস সূত্র জানায়, ১০টি উপজেলা,একটি সিটি করপোরেশন ও ৬টি পৌরসভা এলাকা নিয়ে ৬টি সংসদীয় আসন গঠিত। ৬আসনের মোট ভোটার সংখ্যা ২১লাখ ২৯হাজার ১১৯জন। এর মধ্যে ১০লাখ ৮০হাজার ৬৮৮জন পুরুষ ও ১০লাখ ৪৮হাজার ৪২২জন নারী ভোটার রয়েছে। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্য ৯জন। ৬টি আসনে ৮২৭ট ভোট কেন্দ্রে ৪হাজার ৯৪১টি কক্ষ স্থাপন্ করা হয়েছে। ভোট গ্রহনের জন্য ৮২৭জন প্রিজাডিং চারহাজার ৯৪১জন সহকারী প্রিজাডিং অফিসার ও ৯হাজার ৮৮২জন পোলিং অফিসার ভোট গ্রহনের দায়িত্ব পালন করবেন।

বরিশলের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বলেন, প্রতিটি কেন্দ্রে ভোট গ্রহনের সরঞ্জম গতকাল শনিবার পাঠানো হয়েছে। একই সাথে দুর্গম কেন্দ্রগুলোতে ব্যালট পাঠানো হয়েছে। বাকী কেন্দ্রগুলোতে আজ শনিবার ভোট গ্রহনের দিন সকালে পৌঁছে দেওয়া হবে।

তিনি বলেন, জেলায় নির্বাচনী এলাকার নিরাপত্তায় পুলিশ, আনসার, র‌্যাব, বিজিবি, সেনাবাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ দায়িত্ব পালন করবেন। জেলার ১০টি উপজেলা নিয়ে গঠিত ৬টি আসনের জন্য প্রায় চার হাজার পুলিশ সদস্য , ১৭ প্লাটুন বিজিবি এবং ৯ প্লাটুন সেনা বাহিনীর সদস্য ও সদরে একটি কোম্পানি, ৯ হাজার ৯২৪ জন আনসার ভিডিপি সদস্য দায়িত্ব পালন করবে। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ৪৭ জন নির্বাহী হকিম(এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট) উপজেলা ভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছে। এর বাইরে প্রতিটি উপজেলায় ১টি স্ট্রাইকিং ফোর্স ও বরিশাল মেট্রোপলিটন এলাকায় ১ প্লাটুনের পাশাপাশি জেলার জন্য অতিরিক্ত ১ প্লাটুন স্ট্রাইকিং ফোর্স মোতায়েন রয়েছে।

সড়ক যোগাযোগ বিচ্ছন্ন মেহেন্দিগঞ্জে অন্যান্য বাহিনীর সঙ্গে কোস্টগার্ড ও নৌ-পুলিশ কাজ করবে। এক কথায় পুরো জেলা নিরাপত্তার চাদরে আবদ্য থাকবে। ভোটাররা নির্বিঘ্নে কেন্দ্রে গিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে আবার নিরাপদে বাসায় ফিরতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে।